Valentines Day Special

প্রথম বার দেখা করতে যাওয়ার আগে ভয়ে পেট গুড়গুড় করছে? ৫ খাবার খেলেই মনে বল আসবে

মেডিটেশন বা প্রাণায়াম করার মতো সময় এখন নেই। তা হলে কী করতে পারেন? এমন কিছু খাবার খেতে পারেন, যা স্নায়ুর উত্তেজনা বশে রাখতে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪০
Share:

ভয়কে জয় করার দাওয়াই! ছবি: সংগৃহীত।

এত দিন অনলাইন ডেটিং অ্যাপে কথাবার্তা চলত। এই প্রথম ভালবাসার মানুষটিকে সামনাসামনি দেখার সুযোগ মিলেছে। একে সরস্বতী পুজো, তায় ভ্যালেনটাইন্‌স ডে। তাই দেখা করার উত্তম সময় সন্ধ্যায়। চাপা উত্তেজনা, ভয়, বুক দুরদুর তো আছেই। সকাল থেকে সমানে হাত-পায়ের তলা ঘেমে যাচ্ছে। এমন অবস্থায় মনের কথা বলা তো দূর, সাধারণ বাক্যালাপ করতে গেলেই না হোঁচট খেতে হয় সেই ভয়ে জর্জরিত হয়ে আছেন। মেডিটেশন বা প্রাণায়াম করার মতো সময় এখন নেই। তা হলে কী করতে পারেন? এমন কিছু খাবার খেতে পারেন, যা স্নায়ুর উত্তেজনা বশে রাখতে সাহায্য করে।

Advertisement

১) গ্রিন টি

শুধু ওজন ঝরানোই নয়, গ্রিন টি উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এই পানীয়ের মধ্যে রয়েছে অ্যামিনো অ্যাসিড। যা স্নায়ুর উত্তেজনা প্রশমিত করে। সারা দিনে অন্তত দু’কাপ গ্রিন টি খেলেই মন অনেকটা শান্ত থাকবে।

Advertisement

২) কাঁচা হলুদ

সরস্বতী পুজোর দিন কাঁচা হলুদ মেখে স্নান করার চল রয়েছে অনেক বাড়িতেই। সকালে সেই কাঁচা হলুদ যদি একটু খেয়ে ফেলতে পারেন, তাতেই কাজ হবে। হলুদের মূল উপাদান হল কারকিউমিন। যা শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩) ডার্ক চকোলেট

মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে দারুণ কাজ করে এক টুকরো ডার্ক চকোলেট। মস্তিষ্কের প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে পারে এই খাবার। ডার্ক চকোলেটের মধ্যে রয়েছে ফ্ল্যাভোনয়েড। যা শরীরে ‘হ্যাপি’ হরমোনের মাত্রা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

ইয়োগার্টের মধ্যে এমন কিছু ব্যাক্টেরিয়া রয়েছে, যা অন্ত্রের জন্য ভাল। ছবি: সংগৃহীত।

৪) ইয়োগার্ট

উদ্বেগ, ভয়ের সঙ্গে অন্ত্রের যোগ রয়েছে। ইয়োগার্টের মধ্যে এমন কিছু ব্যাক্টেরিয়া রয়েছে, যা অন্ত্রের জন্য ভাল। পাশাপাশি মস্তিষ্কে ইতিবাচক প্রভাব ফেলতেও সাহায্য করে ইয়োগার্ট। ফলে মনও ভারমুক্ত থাকে।

৫) বেরিজাতীয় ফল

অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফলগুলিও স্নায়ুর উত্তেজনা প্রশমিত করতে সাহায্য করে। ভিটামিন সি-তে ভরপুর এই ফলগুলি তৎক্ষণাৎ উত্তেজনা বশে রাখতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন