Cooking Tips

শিলে বাটতে না চাইলেও ভুল করে ৫ খাবার ব্লেন্ডারে দেওয়া যাবে না

সকালে স্মুদি বানাতে অনেকেরই ভরসা ব্লেন্ডার। সময় এবং শ্রম, দুই-ই বাঁচে। কিন্তু ব্লেন্ডারে সব ধরনের খাবার দেওয়া যায় কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ২০:৪৫
Share:

ব্লেন্ডারে কোন কোন খাবার দেওয়া যায় না? ছবি: সংগৃহীত।

তাড়াহুড়োর সময়ে রোজ শিলে মশলা বাটা মুশকিল। তাই বেশির ভাগ সময়েই মিক্সি ব্যবহার করেন। তবে, সকালে স্মুদি বানাতে অনেকেরই ভরসা ব্লেন্ডার। সময় এবং শ্রম, দুই-ই বাঁচে। কিন্তু এমন অনেক খাবারই আছে, যেগুলো ব্লেন্ডারে মিশিয়ে বা ব্লেন্ড করে খাওয়া যায় না। শরীরের তো বটেই, যন্ত্রটিরও ক্ষতি হতে পারে।

Advertisement

কোন কোন খাবার ব্লেন্ডারে দেওয়া যায় না?

১) গরম বা তরল খাবার:

Advertisement

অনেকেই পেঁয়াজ, রসুন, আদা, টোম্যাটো এবং কাঁচা লঙ্কা তেলে ভেজে ব্লেন্ডারে পেস্ট করে নেন। গরম অবস্থায় ব্লেন্ডারে এই সব উপকরণ ব্লেন্ড করতে গেলে কিন্তু বিপদ ঘটার সম্ভাবনা রয়েছে।

২) আঁশযুক্ত খাবার:

যে সব ফল বা সব্জিতে ফাইবারের পরিমাণ বেশি সেগুলো ব্লেন্ডারে দিলে খুব মিহি পেস্ট না-ও হতে পারে। সব্জির আঁশ ব্লেডে জড়িয়ে যন্ত্রটি নষ্ট হয়ে যেতে পারে।

৩) গুঁড়়ো খাবার:

ময়দা, চিনি, নুন— এই জাতীয় খাবার ব্লেন্ডারে না দেওয়াই ভাল। মিশ্রণ যদি তৈরি করতেই হয়, তার মধ্যে সামান্য জল দিয়ে নেওয়া যেতে পারে।

৪) বড় হাড়ের টুকরো:

গাছে সার দেওয়ার জন্য মাংসের হাড় ধুয়ে, রোদে শুকিয়ে রেখেছেন। তা গুঁড়ো করতে ভুল করেও ব্লেন্ডার ব্যবহার করবেন না। ব্লেন্ডার অচিরেই দেহ রাখবে।

৫) দানাজাতীয় খাবার:

শুকনো ফলের বীজ বা বিভিন্ন রকম বাদাম যদি জলে না ভিজিয়ে গুঁড়ো করতে যান, অনেকটা সময় নষ্ট হবে। ব্লেন্ডারের ক্ষতিও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন