Kitchen Hacks

গরমে বাজার থেকে আনা টাটকা কলা দু’দিনেই কালো হয়ে যাচ্ছে? কোন টোটকা মানলে হবে মুশকিল আসান

অতিরিক্ত পাকা কলা খেতে কেউই খুব বেশি পছন্দ করেন না। শেষমেশ ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। বিশেষ করে গরমের দিনে কলা কিনলে এই ভোগান্তি প্রায় সকলেরই হয়। জেনে নিন, বাজার থেকে টাটকা কলা কিনে আনার পর কী ভাবে রাখলে সেই কলা সপ্তাহখানেক ভাল থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৭:৩৪
Share:

কলা সপ্তাহখানেক ভাল রাখবেন কোন উপায়? ছবি: সংগৃহীত।

যা গরম পড়েছে, বাজার থেকে যতই ভাল কলার কাঁদি কিনে আনুন না কেন, বিকেল গড়াতেই পাক ধরতে শুরু করে সেই ফলে। দিন দুয়েক পার হতে না হতেই কালচে ছোপ পড়তে শুরু করে সেই কলায়। অতিরিক্ত পাকা কলা খেতে কেউই খুব বেশি পছন্দ করেন না। শেষমেশ ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। বিশেষ করে গরমের দিনে কলা কিনলে এই ভোগান্তি প্রায় সকলেরই হয়। জেনে নিন, বাজার থেকে টাটকা কলা কিনে আনার পর কী ভাবে রাখলে সেই কলা সপ্তাহখানেক ভাল থাকবে।

Advertisement

১) ইথিলিন যৌগ দ্রুত গতিতে ফল পাকিয়ে দেয়। যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস। কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয়, তবে ইথিলিনের ক্ষরণ আরও বেড়ে যায়। পাকও ধরে তাড়াতাড়ি। তবে কলার কাঁদি ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয় এবং কলা দেরিতে পাকে। দোকানে তাই কলাগুলি ঝুলিয়ে রাখা হয়। বাড়িতে কলা কিনে এনে তা ঝুলিয়ে রাখার ব্যবস্থা করুন।

২) বাড়িতে কলা ঝুলিয়ে রাখার ব্যবস্থা না থাকলে, কলার বৃন্তগুলি প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভাল করে মুড়িয়ে রাখতে পারেন। এই পন্থাতেও অনেক দিন ভাল থাকে কলা।

Advertisement

৩) কলার কাঁদি কিনে নিয়ে এনে ফলের ঝুড়িতে আর পাঁচটা পাকা ফলের সঙ্গে ভুলেও রাখবেন না। এতে কলা আরও তাড়াতাড়ি পেকে যায়। কলা আলাদা রাখলেই বেশি দিন ধরে খাওয়া যাবে।

বাড়িতে কলা কিনে এনে তা ঝুলিয়ে রাখার ব্যবস্থা করুন। ছবি: সংগৃহীত।

৪) পাকা কলা ফ্রিজে রাখলে অনেক বেশি দিন পর্যন্ত ভাল থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না। বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন, এতে অনেক দিন পর্যন্ত কলা ভাল থাকে। চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভাল থাকে।

৫) কাঁদিসমেত কলা রেখে দিলে তাড়াতাড়ি পচন ধরে। কাঁদি থেকে আলাদা করে এক একটি কলা প্লাস্টিকে মুড়ে রাখলে দীর্ঘ দিন ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন