Sunscreen

রোদের হাত থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিন মাখছেন, তবু কাজের কাজ হচ্ছে না কেন?

দু-এক মিনিট দেরি হলেও বেরোনোর আগে শেষ মুহূর্তে সানস্ক্রিন মাখেন। তবুও রোদে ত্বক পুড়ছে। তা হলে সানস্ক্রিন মাখার পদ্ধতিতে কি কোনও ভুল হয়ে যাচ্ছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ২৩:২৬
Share:

—প্রতীকী চিত্র।

বর্ষাকালে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকে। তাই এমনিতেই চারিদিক কেমন যেন চটচটে ভাব থাকে। তার উপর রোদ তেমন ওঠে না। তাই সানস্ক্রিন মাখার খুব একটা প্রয়োজন বোধ করেন না অনেকে। এ দিকে মেঘের আড়ালে থেকেও যে সূর্যের অতিবেগনি রশ্মি ত্বকের ক্ষতি করতে পারে, তা জানেন না অনেকেই। বিশেষজ্ঞেরা বলছেন, নিজেদের অজান্তে বর্ষাকালে এই ভুলটিই করে বসেন অনেকে। এমন আর কোন কোন ভুলে ত্বকের ক্ষতি হয়?

Advertisement

১) যথেষ্ট পরিমাণে ব্যবহার না করা

ঠিক কতটা পরিমাণ সানস্ক্রিন ব্যবহার করা উচিত, তা বুঝতে পারেন না অনেকে। তাই রোদ থেকে ত্বককে সুরক্ষা প্রদান করতে পারে না।

Advertisement

২) ত্বকের কিছু অংশ বাদ দিয়ে যাওয়া

মুখে ভাল করে ক্রিম মাখলেও হাত, গলা, ঘাড় এবং কানের মতো অংশ বাদ দিয়ে যান অনেকেই। তাই শরীরের এই অংশগুলিতে রোদ লাগলে ‘ট্যান’ পড়বেই। সুতরাং এই বিষয়ে সতর্ক থাকতে হবে।

৩) সময় থাকতে না মাখা

সানস্ক্রিন মাখার সঙ্গে সঙ্গেই কিন্তু তা কাজ করতে শুরু করে না। তাই বিশেষজ্ঞদের মত, বাইরে বেরোনোর অন্তত পক্ষে আধ ঘণ্টা আগে সানস্ক্রিন মেখে রাখার চেষ্টা করুন।

৪) কিছু ক্ষণ পর আবার না মাখা

সারা দিনের জন্য বাইরে বেরোবেন অথচ এক বার ক্রিম মাখলেই চলে যাবে, এমনটা ভাবার কোনও কারণ নেই। কোনও ক্রিমই দুই থেকে তিন ঘণ্টার বেশি কাজ করতে পারে না। তাই কিছু ক্ষণ অন্তর আবার মাখার প্রয়োজন রয়েছে।

৫) রোদ নেই, তাই সানস্ক্রিন না মাখা

বর্ষাকালে সানস্ক্রিন না মাখার মতো ভুল করবেন না। মেঘের আড়ালে থেকেও ত্বকের ক্ষতি করতে পারে রোদ। তাই সূর্যের দেখা না পেলেও সানস্ক্রিন মাখা চাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন