Cooking Hacks

রান্নায় বেশি তেল ব্যবহার করেন? রোগের ঝুঁকি এড়াতে কী ভাবে অল্প তেলেই বানাবেন সুস্বাদু পদ

রান্নায় বেশি তেল খাওয়া ওবেসিটি, হার্টের অসুখ, উচ্চ কোলেস্টেরল ডেকে আনে। তাই সাবধান! কী ভাবে অল্প তেলেই সুস্বাদু খাবার বানাবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৮:০৫
Share:

৫ টোটকা জানলেই তেল ছাড়াই হবে সুস্বাদু রান্না। ছবি: সংগৃহীত।

গত মাসের রক্ত পরীক্ষায় ধরা পড়েছে শরীরে কোলেস্টেরলের চোখরাঙানি বেড়েছে। চিকিৎসকের কড়া নির্দেশ, তেল কম দিয়ে রান্না করতে হবে। তবে তেল না দিয়ে ভাল রান্না করা যায় না— এই ধারণা কিন্তু অনেকেরই আছে। পুষ্টিবিদের নির্দেশে দিনে ৫ টেবিল চামচের বেশি তেল ব্যবহার করা যাবে না। তবে শত চেষ্টা করেও লাভ হচ্ছে না, রোজই বেশি তেল খরচ হয়ে যাচ্ছে। রান্নায় বেশি তেল খাওয়া ওবেসিটি, হার্টের অসুখ, উচ্চ কোলেস্টেরল ডেকে আনে। তাই সাবধান! কী ভাবে অল্প তেলেই সুস্বাদু খাবার বানাবেন, রইল হদিস।

Advertisement

১) অ্যালুমিনিয়াম বা লোহার কড়াইয়ের বদলে রোজকার রান্না ননস্টিক কড়াইয়ে করুন। মাছ ভাজা হোক কিংবা চিকেন কষা— এ বার থেকে সব রান্নাই ননস্টিক কড়াইয়ে বানিয়ে ফেলুন।

২) বোতল থেকে সরাসরি তেল ঢালবেন না। চামচে মেপে তেল ব্যবহার করাই ভাল। ডুবো তেলে রান্না না করে, অল্প তেলে ঢেকে ঢেকে রান্না করুন।

Advertisement

৩) রান্নার আগে মাছ, মাংস কিংবা পনিরে মশলা মাখিয়ে রাখুন। এতে রান্নার স্বাদও বাড়ে আর তেলেও কম লাগে। এ ক্ষেত্রে মশলা মাখানোর সময় দইয়ের ব্যবহার করতে পারেন। দই ব্যবহার করলে রান্নায় খুব বেশি তেলের প্রয়োজন পড়ে না।

বোতল থেকে সরাসরি তেল ঢালবেন না। ছবি: সংগৃহীত।

৪) সব্জি ভাজার আগে সামান্য নুন জলে ভাপিয়ে নিন। এতে রান্নার সময়ও বাঁচে আর তেলও কম লাগে। ঝাল, ঝোলের বদলে বানিয়ে ফেলুন মুরগি ভাপা, মাছের পাতুরি। ভাপা রান্না করতে তেল লাগে না বললেই চলে। আর গরম ভাতের সঙ্গে ভাপা যে কোনও পদ খেতেও সুস্বাদু হয়।

৫) মুরগি হোক কিংবা মাছ, কষিয়ে রান্না করতে গেলে অনেকটা বেশি তেল লাগে। তাই তেলের ব্যবহার এড়াতে মশলা মাখিয়ে মাছ, মাংস বেক করে নিন। নামমাত্র তেল কিংবা সামান্য মাখনেই সেরে ফেলুন বেকিং। চিকেন তন্দুরি হোক কিংবা ফিশ কবাব— অল্প তেলে এয়ার ফ্রায়ারেও বানিয়ে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন