Cleaning Hacks

৫ ঘরোয়া টোটকায়: পুরনো রুপোর বাসন হয়ে উঠবে নতুনের মতো

দীর্ঘ দিন ধরে ব্যবহার না করার ফলে রুপোর জিনিস কালো হয়ে যায়। নেল এক্সটেনশন করা হাতে দিয়ে ঘষে মেজে সেই সব দাগ তোলা অসাধ্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৭:৪৮
Share:

রুপোর বাসন হবে নতুনের মতো। ছবি: সংগৃহীত।

পুজোর সময়ে বাড়িতে লোকজনের আনগোনা লেগেই থাকে। তাই ঘর-দোর একটু সাজিয়ে গুছিয়ে রাখতেই হয়। বিছানার নতুন চাদর, জানলার পর্দা, টেবিল ক্লথ, ম্যাট— সবই কেনা হয়েছে। ইচ্ছে রয়েছে ঠাকুরমার দেওয়া রুপোর পুরনো পেয়ালা-পিরিচ, ফুলদানিগুলো সাজিয়ে রাখার। কিন্তু দীর্ঘ দিন ধরে ব্যবহার না করার ফলে রুপোর সেই জিনিসগুলো কালো হয়ে গিয়েছে। নেল এক্সটেনশন করা হাতে দিয়ে ঘষে মেজে সেই সব দাগ তোলা অসাধ্য। তবে যদি কিছু জরুরি ঘরোয়া উপায় জানা থাকে, তা হলে সহজেই রুপোকে চকচকে রাখা যায়। জেনে নিন কী ভাবে সহজেই রুপোর জিনিসকে রাখবেন একেবারে নতুনের মতো।

Advertisement

১) ভিনিগার এবং বেকিং সোডা

ভিনিগারের সঙ্গে বেকিং সোডা দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেই মিশ্রণ মাখিয়ে রাখুন। তার পর নরম, সুতির কাপড় দিয়ে ঘষে কালচে দাগ তুলে ফেলুন।

Advertisement

২) মাজন

রুপোর জিনিসকে ঝকঝকে রাখতে কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে ভাল করে মাখিয়ে নিন। খানিক ক্ষণ রেখে দিয়ে ভাল করে ধুয়ে নিন রুপোর সামগ্রী। নিমেষে কালো ভাব দূর হবে।

৩) নুন এবং লেবু

পুরনো রুপোকে সহজে চকচকে করতে এই পদ্ধতি অবলম্বন করুন। একটি গোটা লেবুকে কেটে বীজ বার করে নুনের মধ্যে ফেলে রাখুন। এ বার তা দিয়ে রুপোর জিনিস ঘষে দিন। তা হলেই নতুনের মতো দেখাবে রুপো।

জেনে নিন কী ভাবে সহজেই রুপোর জিনিসকে রাখবেন একেবারে নতুনের মতো। ছবি: সংগৃহীত।

৪) সোডা ওয়াটার

বালতির মধ্যে সোডা ওয়াটার ঢেলে নিন। এবার কালচে হয়ে যাওয়া রুপোর বাসনগুলো ওই মিশ্রণে ডুবিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ। কালচে ভাব বেশি থাকলে সারা রাতও ডুবিয়ে রাখতে পারেন। তার পর শুকনো কাপড় দিয়ে ভাল করে মুছে তুলে রাখুন।

৫) বেকিং সোডা এবং অ্যালুমিনিয়াম ফয়েল

বালতি বা গামলার মধ্যে গরম জল, বেকিং সোডা এবং অ্যালুমিনিয়াম ফয়েল ভিজিয়ে রাখুন। এ বার কালচে দাগ হয়ে যাওয়া রুপোর বাসন ওই মিশ্রণে ডুবিয়ে রাখুন। মিনিট ২০ পর জল দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই রুপোর বাসন হয়ে উঠবে নতুনের মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন