Whisky

Whiskey: হুইস্কিতে এ বার ফল আর কেকের স্বাদ, সুরাপ্রেমীদের ভাল লাগছে কি

প্রতিটি ব্র্যান্ডের হুইস্কিরই নিজস্ব গন্ধ আছে, স্বাদ আছে। হালে এই ধারণা বদলাতে শুরু করেছে। এবং তার পিছনে বড় কারণ অতিমারি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ২০:১৫
Share:

হুইস্কি কি হারাচ্ছে সাবেক স্বাদ? ছবি: সংগৃহীত

বিভিন্ন পানীয়তে নানা ধরনের গন্ধ এবং স্বাদ মেশানো হয়। অ্যালকোহল-যুক্ত পানীয়ের মধ্যে ভদকা এই তালিকার একেবারে গোড়াতেই আসবে। আপেল, আঙুর, আইসক্রিম— নানা স্বাদ-গন্ধের ভদকা বিপুল পরিমাণে বিক্রি হয়। নতুন প্রজন্মের সুরাপ্রেমীদের মধ্যে সেগুলি জনপ্রিয়ও। কিন্তু তা বলে হুইস্কি!

হুইস্কি, তা সে সিঙ্গল মল্ট-ই হোক কিংবা ব্লেন্ডেড— কোনও ধরনের হুইস্কিতেই আলাদা করে গন্ধ মেশানোর কোনও রেওয়াজ এত দিন ছিল না। প্রতিটি ব্র্যান্ডের হুইস্কিরই নিজস্ব গন্ধ আছে, স্বাদ আছে। আর সেটাই সেই পানীয়গুলির প্রধান আকর্ষণ। কিন্তু হালে এই ধারণা বদলাতে শুরু করেছে। এবং তার পিছনে বড় কারণ অতিমারি।

Advertisement

সম্প্রতি আমেরিকার এক সুরাপ্রস্তুতকারী সংস্থা আপেলের গন্ধযুক্ত হুইস্কি তৈরি করেছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে ভারতে এসেছে আপেল গন্ধের এই হুইস্কি। যদিও তার কয়েক মাস আগেই ইউরোপ এবং আমেরিকায় এসে গিয়েছে এই হুইস্কি। এখানেই শেষ নয়। কেকের স্বাদের হুইস্কিও নিয়ে এসেছে আমেরিকার অন্য একটি প্রতিষ্ঠান।

কিন্তু হঠাৎ কেন এই উদ্যোগ?

Advertisement

আমেরিকার সুরাপ্রস্তুতকারী সংস্থার ভারতীয় প্রতিনিধি অজয় নাইয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অতিমারির সময়ে বেশির ভাগ মানুষই গৃহবন্দি হয়ে পড়েছিলেন। তখন অনেকেই বাড়িতে নানা রকমের ককটেল তৈরির চেষ্টা করেন। এই পানীয়গুলির মধ্যে অনেকগুলিরই প্রধান উপাদানটি ছিল হুইস্কি। নতুন প্রজন্মের সুরাপ্রেমীদের মধ্যে এই ধরনের উদ্যোগ আরও বেশি করে দেখা গিয়েছে। হুইস্কি মানে, তার সঙ্গে কিছু মেশানো যাবে না— এমন ধারণা থেকে অনেকেই সরে এসেছেন। আর তা থেকেই সুরাপ্রস্তুতকারী সংস্থাগুলিও শুরু করেছে নানা স্বাদ-গন্ধের হুইস্কি বানানো।

তবে হুইস্কি মানেই যে, বিভিন্ন ধরনের ফল তার থেকে অনেক দূরের জিনিস— এমন ভাবার কোনও কারণ নেই। আন্তর্জাতিক স্তরের নামী এক সুরাপ্রস্তুতকারী সংস্থা তাদের বিশেষ সিঙ্গল মল্ট হুইস্কিতে আপেলের রস মিশিয়ে আসছে বহু যুগ ধরেই। তাদের নিজেদের জমিতে চাষ করা বিশেষ প্রজাতির আপেলের রসই তাতে মেশানো হয়। তবে কেক বা অন্য ফলের গন্ধওয়ালা হুইস্কি এই প্রথম।

নতুন ধরনের পানীয়তে কি আর হুইস্কির সাবেক স্বাদ-গন্ধ থাকবে না? আমেজেও কি বদল আসবে? অজয়ের কথায়, বিষয়টি তেমনও নয়। হুইস্কির সাবেক স্বাদ-গন্ধ-আমেজ— সবই এক থাকবে। শুধু মৃদু পরিমাণে যুক্ত হবে এই নতুন স্বাদ-গন্ধগুলি।

তবে সুরাপ্রস্তুতকারী সংস্থাগুলির দাবি থেকে বোঝা যায়, নতুন প্রজন্মের সুরাপ্রেমীদের কাছেই বেশি করে পৌঁছে যেতে চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন