kidney

Health Tips: মহিলাদের তুলনায় পুরুষদের কিডনিতে পাথর জমার হার বেশি কেন

কেন পুরুষদের কিডনিতে বেশি পাথর জমে? কী বলছেন বিজ্ঞানীরা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ১৭:৪২
Share:

পুরুষদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বেশি কেন? ছবি: সংগৃহীত

যে কোনও কারও কিডনিতে পাথর জমতে পারে। জল কম খাওয়া, খাদ্যাভ্যাসের সমস্যা, জীবনযাত্রায় বেনিয়মের কারণে কিডনিতে পাথর হতে পারে। এবং এটি মোটেও কোনও বিরল সমস্যা নয়। সারা পৃথিবীর ১১ শতাংশ পুরুষ এবং ৬ শতাংশ মহিলাই এই সমস্যায় ভোগেন।

পরিসংখ্যান থেকেই পরিষ্কার, মহিলাদের তুলনায় পুরুষরা এই সমস্যায় বেশি ভোগেন। কিন্তু কেন পুরুষদের কিডনিতে বেশি পাথর জমে? কী বলছেন বিজ্ঞানীরা?

Advertisement

এই প্রশ্নের উত্তর জানার আগে জেনে নেওয়া দরকার, কেন কিডনিতে পাথর জমে। এর কারণগুলি কী কী?

• কিডনির পাথর মূলত ক্যালসিয়াম জমে তৈরি হয়। ক্যালসিয়াম অক্সালেট আছে, এমন খাবার যাঁরা বেশি খান, তাঁদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়ে। এর মধ্যে রয়েছে খেজুর, বিভিন্ন ধরনের বেরি, কামরাঙার মতো ফল। এ ছাড়াও পালং শাক, বিট, গাজরেও প্রচুর ক্যালসিয়াম অক্সালেট আছে। এগুলি বেশি পরিমাণে খেলে কিডনিতে পাথর জমতে পারে।

Advertisement

• জল কম খেলেও কিডনিতে পাথর জমে। জল কিডনি থেকে ক্যালসিয়াম অক্সালেট বার করে দেয়। পর্যাপ্ত জল না খেলে এই সমস্যা বাড়ে।

• এ ছাড়াও মদ্যপান, অতিরিক্ত নুন এবং মশলাপাতি দেওয়া খাবার নিয়মিত খেলেও কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়তে পারে।

কিন্তু পুরুষদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বেশি কেন?

বিজ্ঞানীরা বলছেন, এর প্রধান কারণ জল কম খাওয়া। পরিসংখ্যান বলছে, পুরুষরা মহিলাদের তুলনায় কম জল খান। শরীরে জলের পরিমাণ কমে যাওয়া বা ডিহাইড্রেশনের সমস্যায় মহিলাদের তুলনায় পুরুষরা বেশি ভোগেন। আর সেই কারণেই তাঁদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়ে।

তবে এটিই একমাত্র কারণ নয়। বিজ্ঞানীরা বলছেন, মদ্যপান, জীবনযাত্রায় বেনিয়মও পুরুষদের মধ্যে অনেক বেশি। আর সেই কারণেই তাঁদের কিডনিতে পাথর জমার আশঙ্কা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন