Grocery Items

৫ খাবার: খরচ বাঁচাতে একসঙ্গে বেশি পরিমাণে কিনলে আখেরে ক্ষতিই হয়

কয়েকটি জিনিস একসঙ্গে কিনলে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি। বেশি দিন ব্যবহার না করলে অনেক জিনিসেরই গুণমান নষ্ট হয়ে যায়। কোন জিনিসগুলি একসঙ্গে বেশি করে কিনবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৭
Share:

কোন খাবারগুলি একসঙ্গে বেশি কিনলে ঠকবেন? ছবি: সংগৃহীত।

ছুটির দিনটাও অফিসের কাজ করেই কেটে যায় অনেকের। বাড়ির কাজ তো দূর নিজের জন্যও সময় পান না অনেকেই। তাই যখনই সময় পান, সারা মাসের হেঁশেলের প্রয়োজনীয় জিনিসপত্রগুলি ঠান্ডা মাথায় কিনে নেন। সারা সপ্তাহ দম ফেলার সময় থাকে না। তার উপর হেঁশেলের নুন, চিনি, হলুদ কিনতে বার বার দোকানে যেতে বিরক্ত হন অনেকেই। তাই একেবারে বেশি করেই দরকারি জিনিসগুলি কিনে নেন। তাতে সময় তো বাঁচেই, সেই সঙ্গে খানিকটা সাশ্রয়ও হয়। কিন্তু কয়েকটি জিনিস একসঙ্গে কিনলে লাভের চেয়ে আখেরে ক্ষতিই হয় বেশি। বেশি দিন ব্যবহার না করলে অনেক জিনিসেরই গুণমান নষ্ট হয়ে যায়। কোন জিনিসগুলি একসঙ্গে বেশি করে কিনবেন না?

Advertisement

দুগ্ধজাত খাবার বেশি দিন মজুত করে না রাখাই ভাল। ছবি: সংগৃহীত।

মশলা

রান্না করতে গিয়ে যদি দেখেন হলুদ ফুরিয়ে গিয়েছে, তা হলে বিরক্ত হওয়া স্বাভাবিক। কিন্তু তাই বলে একসঙ্গে বেশি পরিমাণ হলুদ মজুত করে রাখাও বুদ্ধিমানের কাজ নয়। তাতে হলুদে পোকা ধরে যেতে পারে। হলুদের স্বাস্থ্যগুণও তাতে নষ্ট হয়। হলুদ ছাড়াও গোলরমরিচ, জিরে গুঁড়ো একসঙ্গে বেশি দিন কিনে রাখা ঠিক নয়।

Advertisement

তেল

রান্নার অপরিহার্য উপকরণ। অনেকেই একসঙ্গে অনেকগুলি তেলের প্যাকেট কিনে রাখেন। কিন্তু তাতে হঠাৎই তেল ফুরিয়ে যাওয়ার ভয় থাকে না। কিন্তু তেল বেশি দিন ব্যবহার না করে ফেলে রাখলে তেলের গুণমান নষ্ট হয়। তাই একসঙ্গে ১-২ লিটারের বেশি তেল না কেনাই ভাল।

দুগ্ধজাত খাবার

অনেকের ফ্রিজ খুললেই দেখা যাবে দুধ, দই, পনির থরে থরে সাজানো রয়েছে। রোজ রোজ যাতে দোকানে যেতে না হয়, তার জন্য এই ব্যবস্থা। কিন্তু এ ধরনের খাবার বেশি দিন মজুত করে না রাখাই ভাল। যত টাটকা খাবেন, খাবারে স্বাদ ও স্বাস্থ্যগুণও ততটাই পর্যাপ্ত পরিমাণে পাবেন।

সব্জি এবং ফল

নিয়ম করে বাজার যাওয়ার সময় হয় না। তাই বেশি করে সব্জি এবং ফল কিনে ফ্রিজে রেখে দেন অনেকেই। সব্জি এবং ফল সব সময় টাটকা খেতে হয়। সতেজ থাকতে থাকতে খেলে তবেই পুষ্টি মিলবে। কিন্তু ফ্রিজে পড়ে থাকতে থাকতে ফল এবং সব্জি ভিতর থেকে শুকিয়ে যায়। পুষ্টিগুণও ধীরে ধীরে নষ্ট হতে থাকে।

ড্রাই ফ্রুটস

নিয়ম করে ড্রাই ফ্রুটস খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর। তবে ড্রাই ফ্রুটস কখনও একেবারে বেশি করে কিনে আনবেন না। বেশি দিন পড়ে থাকলে কাজু, কিশমিশ, কাঠবাদাম, পেস্তার স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। স্বাদও চলে যায়। তা ছাড়া, হাওয়া লেগে নরম হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই অল্প অল্প করেই ড্রাই ফ্রুটস কেনা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন