Anxiety due to French Fries

অবসাদ বাড়িয়ে দিতে পারে ‘ফ্রেঞ্চ ফ্রাইস’, দাবি গবেষণায়

যে কোনও ভাজা খাবার, বিশেষ করে আলুভাজার সঙ্গে নাকি মানসিক চাপ, অবসাদের যোগ রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১২:৪৫
Share:

আলুভাজার সঙ্গে নাকি মানসিক চাপ, অবসাদের যোগ রয়েছে। ছবি- সংগৃহীত

স্যান্ডউইচ হোক বা ফিশ ফ্রাই, সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাই না থাকলে যেন ঠিক জমে না। বাচ্চাদের কাছেও এই খাবারের জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু হালের গবেষণা বলছে, মানসিক অবসাদ গ্রাস করতে পারে অতিরিক্ত ফ্রেঞ্চ ফ্রাইস খেলে। চিনের হ্যাংঝাউ প্রদেশের একদল গবেষক জানাচ্ছেন, যে কোনও ভাজা খাবার বিশেষ করে আলুভাজার সঙ্গে নাকি মানসিক চাপ, অবসাদের যোগ রয়েছে। আমেরিকার ‘প্রসিডিং অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এ এই তথ্য প্রকাশিত হয়েছে।

Advertisement

গবেষণা থেকে জানা গিয়েছে, যাঁরা এই ধরনের ভাজা খাবার খেতে ভালবাসেন, তাঁদের মধ্যে ১২ শতাংশই উদ্বেগজনিত সমস্যায় ভোগেন এবং ৭ শতাংশই তলিয়ে যান অবসাদের গভীরে। এ ছাড়াও ভাজা খাবার খেলে স্থূলতা, উচ্চ রক্তচাপের মতো সমস্যাও বাড়তে থাকে।

Advertisement

১১ বছর ধরে দেড় লক্ষ মানুষের উপর চলা সমীক্ষায় দেখা গিয়েছে, প্রথম দু’বছরের মধ্যে এই ধরনের ভাজা খাবার খেতে অভ্যস্ত প্রায় ৯ হাজার মানুষ উদ্বেগ এবং প্রায় ১৩ হাজার মানুষ অবসাদের শিকার। যদিও এই সংক্রান্ত বিষয়ে নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন