Health

মুখে দুর্গন্ধ? কোন কোন ফল নিয়মিত খেলে মুক্তি পাবেন এই সমস্যা থেকে?

দুর্গন্ধ তাড়াতে দামি টুথপেস্ট, ওষুধ তো আছেই, কিন্তু খুব সহজেই এর থেকে মুক্তি পাওয়া যায়। কী ভাবে? কয়েকটি ফল খেয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২১ ১৯:২৯
Share:

মুখের দুর্গন্ধ কমাতে কোন ফল খাবেন?

মুখের দুর্গন্ধের পিছনে অনেক কারণ থাকতে পারে। দাঁতের গোড়ার সমস্যা যেমন একটা, তেমনই পেটের সমস্যার কারণেও মুখে দুর্গন্ধ হতে পারে। এই দুর্গন্ধ তাড়াতে দামি টুথপেস্ট, ওষুধ তো আছেই, কিন্তু খুব সহজেই এর থেকে মুক্তি পাওয়া যায়। কী ভাবে? কয়েকটি ফল খেয়ে।

Advertisement

কোন ৩টি ফল নিয়মিত খেলে মুখের দুর্গন্ধ সহজে কাটবে? দেখে নেওয়া যাক।

Advertisement

আপেল: এই ফল প্রচুর পরিমাণে লালারস উৎপাদন করে। সেই লালারস মুখে দুর্গন্ধ তৈরি করা জীবাণুর পরিমাণ কমিয়ে দেয়। শুধু তাই নয়, মুখের শুকনো ভাবও কেটে যায় এই ফলের কারণে। তাই নিয়মিত আপেল খেলে মুখে দুর্গন্ধ হয় না।

কমলালেবু: এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। এটি মাড়ির নানা অসুখ প্রতিহত করতে পারে। তাই যাঁদের মাড়ির সংক্রমণ বা প্রদাহের কারণে মুখে দুর্গন্ধ হয়, তাঁরা নিয়মিত কমলালেবু খেতে পারেন। এই সমস্যা কমবে।

তরমুজ: মুখের মৃত কোষে নানা ধরনের ব্যাকটিরিয়া বাসা বাঁধে। সেখান থেকেও অনেকের মুখে দুর্গন্ধ হয়। এই দুর্গন্ধ কাটাতে তরমুজ কাজে লাগে। মুখের মৃত কোষ পরিষ্কার করে ফেলতে এর বিকল্প নেই। তা ছাড়া তরমুজ খেলে শরীরে জলের অভাব কমে। তাতে মুখও শুকিয়ে যায় না। দুর্গন্ধ কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন