Three Pin Plug

Three Pin Plug: থ্রি পিন প্লাগের একটি পিন বড় থাকে কেন জানেন

থ্রি পিন প্লাগ বা তিনটি পিন রয়েছে এমন প্লাগে, তিনটি পিনের মধ্যে একটি পিন অন্য দুটির তুলনায় কিছুটা মোটা ও লম্বা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৪:৪৪
Share:

জানেন কেন একটি পিন অন্য দু’টির তুলনায় আলাদা হয়? ছবি: সংগৃহীত

নিত্য দিনের নানা কাজে মিশে আছে বিজ্ঞান। আধুনিক জীবন বৈদ্যুতিক সামগ্রী ছাড়া অচল। টিভি, ফ্রিজ কিংবা এসির মতো অধিকাংশ বৈদ্যুতিক যন্ত্রই বিদ্যুতের উৎসের সঙ্গে সংযুক্ত থাকে প্লাগের মাধ্যমে। এই ধরনের প্লাগের একটি বহুল ব্যবহৃত রূপ থ্রি পিন প্লাগ। থ্রি পিন প্লাগ বা তিনটি পিন রয়েছে এমন প্লাগ, তিনটি পিনের মধ্যে একটি পিন অন্য দুটির তুলনায় কিছুটা মোটা ও লম্বা হয়। জানেন কেন একটি পিন অন্য দুটির তুলনায় আলাদা হয়?

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

এই ধরনের প্লাগে ‘লাইভ’, ‘নিউট্রাল’ ও ‘আর্থিং’ নামক যে তিনটি পিন থাকে সেগুলি যথাক্রমে ‘এল’, ‘এন’ ও ‘ই’ অক্ষরের দ্বারা চিহ্নিত করা হয়। এই তিনটি পিন আবার যে তিনটি তারের সঙ্গে সংযুক্ত করা হয় তাদের রংও আলাদা আলাদা। আর্থ পিনটিকে হলুদ বা সবুজ, লাইভ পিনটিকে লাল কিংবা বাদামি ও নিউট্রাল পিনটিকে কালো কিংবা নীল তারের সঙ্গে সংযুক্ত করা হয়। এই পিনগুলির মধ্যে আর্থ পিনটিই সবচেয়ে লম্বা ও মোটা হয়ে থাকে।

বৈদ্যুতিক যন্ত্রের মধ্যে বৈদ্যুতিক শক্তি অন্য শক্তিতে রূপান্তরিত হয়। এই পদ্ধতিতে কখনও কখনও কিছুটা স্থির বিদ্যুৎ পরিবাহী তার কিংবা সংশ্লিষ্ট যন্ত্রে থেকে যেতে পারে। এই অতিরিক্ত বিদ্যুৎ সংশ্লিষ্ট যন্ত্র ও ব্যবহারকারী ব্যক্তি উভয়ের জন্যই বিপজ্জনক হতে পারে। তাই আর্দিংয়ের মাধ্যমের এই অতিরিক্ত বিদ্যুৎ মাটিতে পাঠিয়ে দেওয়া হয়। ফলে বৈদ্যুতিক যন্ত্রের ব্যবহার অনেকটাই সুরক্ষিত হয়। আর্থ পিনটিই এই কাজ সম্পন্ন করে। তাই যে কোনও যন্ত্রের ক্ষেত্রে এই পিনটি সংযুক্ত হওয়া সবার আগে প্রয়োজন। পিনটি অপেক্ষাকৃত লম্বা হওয়ার ফলে অন্য দুটি পিন বিদ্যুৎ সংযোগ স্থাপন করার আগেই এই পিনটি সংযুক্ত হয়। পাশাপাশি পিনটি মোটা করার কারণ, তিনটি পিনই এক রকম হলে অন্য দুটি পিনের কোনও একটিতে এই পিনটি ঢুকে বিপদ ঘটার আশঙ্কা থাকত। পিনটি অপেক্ষাকৃত মোটা হওয়ার ফলে অন্য ছিদ্রতে এটি ঢোকানো যায় না। ফলে দূর হয় বিপদের আশঙ্কা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন