saffron

কিছুতেই ঘুম আসছে না? এই মশলায় আছে ঘুমের সমস্যার সমাধান

চিকিৎসকদের পরামর্শে প্রতিদিনের জীবনে সাধারণ কিছু বদল ঘুমের সমস্যা মেটাতে পারে। কিন্তু এর পাশাপাশি রয়েছে এক সহজ সমাধানও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২১ ০৯:০৮
Share:

ঘুমের সমস্যা সমাধান করতে পারে একটা মশলা।

ভাল ঘুম হচ্ছে না? এমন সমস্যা মোটেই বিরল নয়। বরং প্রচুর মানুষ এই সমস্যায় ভোগেন। ঘুম আসতে সমস্যা হয়। যদি বা আসে, তা হলেও খুব গভীর ঘুম হয় না। জীবনধারায় নানা গোলমালের কারণে এই সমস্যার মুখোমুখি হন অনেকেই।

Advertisement

এই সমস্যা কাটানোরও হাজার উপায় আছে। ওষুধপত্র তো রয়েছেই, এর পাশাপাশি চিকিৎসকদের পরামর্শে প্রতিদিনের জীবনে সাধারণ কিছু বদল ঘুমের সমস্যা মেটাতে পারে। কিন্তু এর পাশাপাশি রয়েছে এক সহজ সমাধানও। রান্নার মশলা হিসেবে ব্যবহৃত হওয়া একটি উপাদানে রয়েছে ঘুমের সমস্যার সমাধান। জাফরান। অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়ের হালের একটি সমীক্ষা বলছে, এই মশলা ঘুমের সমস্যার অনেকটা সমাধান করতে পারে।

বিশ্ববিদ্যালয়ের তরফে সমীক্ষা চালানোর জন্য বেছে নেওয়া হয়েছিল এমন কয়েক জনকে, যাঁদের ঘুমের সমস্যা আছে। তাঁদের প্রতিদিন ১৪ মিলিগ্রাম করে জাফরান দেওয়া হয়। ২৮ দিন এই ভাবে চলে। যদিও এক সপ্তাহ যেতে না যেতেই দেখা যায়, তাঁদের প্রত্যেকের ঘুমের সমস্যা কমতে শুরু করেছে। নিয়মিত জাফরান খাওয়ার কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও তাঁদের উপর দেখা যায়নি।

Advertisement

বিজ্ঞানীরা বলছেন, জাফরানে এমন এক রাসায়নিক থাকে, যা প্রাপ্তবয়স্কদের ঘুমাতে সাহায্য করে। তবে নিয়মিত জাফরান খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

মারডক বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় দেখা গিয়েছে, জাফরান দুধের সঙ্গে মিশিয়ে খেলে ঘুম আরও ভাল হয়। দুধের কিছু উপাদান শরীরে সেরোটোনিন হরমোনের ক্ষরণ ঘটায়। এই হরমোন ঘুমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন