Nasik

Menstruation Taboo: ঋতুস্রাব চলার সময় চারা লাগালে ধরবে আগুন! বৃক্ষরোপণে বাধার অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

ঋতুস্রাব চলায় বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিতে বাধা দেন এক শিক্ষক, অভিযোগ নাসিকের একটি আবাসিক স্কুলের দ্বাদশ শ্রেণির এক ছাত্রীর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৬:০৪
Share:

অভিযোগ আদিবাসী ছাত্রীর ছবি: সংগৃহীত

ঋতুস্রাব চলছে এমন মেয়েরা চারা লাগালে আগুন লেগে যাবে গাছে, এই কথা বলে বৃক্ষরোপণ উৎসবে শামিল হতে দেওয়া হয়নি বেশ কিছু ছাত্রীকে। মহারাষ্ট্রের নাসিকে এক শিক্ষকের বিরুদ্ধে এমনই অভিযোগ জানালেন এক আদিবাসী ছাত্রী।

Advertisement

নাসিকের কাছে দেবগাও-এর সরকারি একটি আবাসিক স্কুলের দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে পাঠরতা ওই ছাত্রীর অভিযোগ, আদিবাসী উন্নয়ন পর্ষদের পক্ষ থেকে চলা ওই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিতে বাধা দেওয়া হয় তাঁকে। ঋতুস্রাব চলায় বৃক্ষরোপণ কর্মসূচির কাছে যেতেও অভিযুক্ত শিক্ষক তাঁকে বাধা দেন বলে অভিযোগ জানিয়েছেন ওই ছাত্রী। শুধু তিনি একা নন, একাধিক ছাত্রীকে একই কারণ দেখিয়ে বৃক্ষরোপণে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ।

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত নাসিক শ্রমজীবী সংগঠনের সচিব ভগবান মাধের কাছে অভিযোগ জানান ছাত্রীরা। মাধের অভিযোগ, কোনও রকম প্রতিবাদ করলে স্কুলের হাতে থাকা নম্বরে কোপ পড়বে বলেও নাকি হুমকি দেন ওই শিক্ষক। পাশাপাশি অন্তঃসত্ত্বা কি না, তা পরীক্ষা করার জন্যও ছাত্রীদের বাধ্য করা হয় বলে অভিযোগ করেন তিনি। অভিযোগ পেতেই নড়েচড়ে বসেছে প্রশাসন, ইতিমধ্যেই আদিবাসী উন্নয়ন পর্ষদের এক আধিকারিক ওই স্কুলটি পরিদর্শন করেছেন বলে খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন