গ্লোবাল ওয়ার্মিংয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে আপনার সেক্স লাইফ!

গ্লোবাল ওয়ার্মিং, পৃথিবীর পক্ষে অন্যতম ভয়ের কারণ এই দুটি শব্দ। মূলত দূষণের জেরে বেড়ে চলেছে পৃথিবীর গড় উষ্ণতা। এ ভাবে চলতে থাকলে ভবিষ্যতে প্রাণী জগত ভয়াবহ অস্তিত্ব সংকটে পড়বে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৫ ১০:৪৭
Share:

গ্লোবাল ওয়ার্মিং, পৃথিবীর পক্ষে অন্যতম ভয়ের কারণ এই দুটি শব্দ। মূলত দূষণের জেরে বেড়ে চলেছে পৃথিবীর গড় উষ্ণতা। এ ভাবে চলতে থাকলে ভবিষ্যতে প্রাণী জগত ভয়াবহ অস্তিত্ব সংকটে পড়বে। এ সবই কম বেশি আমাদের জানা। কিন্তু জানেন কি উষ্ণায়ন প্রভাব ফেলতে পারে আপনার সেক্স লাইফেও?

Advertisement

গবেষকরা জানাচ্ছেন, উষ্ণতা বৃদ্ধির সঙ্গেই যৌন মিলনের ইচ্ছা হ্রাস পায়। ন্যাশনাল ব্যুরো অফ ইকনমিক রিসার্চ জানাচ্ছে, গ্লোবাল ওয়ার্মিংযের ফলে কমছে ‘কয়টাল ফ্রিকুয়েন্সি’।

গবেষকদের দাবি, উষ্ণ দিনে যৌন মিলনের ৯ মাস পর জন্মের হার লক্ষ্যণীয় ভাবে কমে যায়, কিন্তু কোনও শীতল দিনে সফল যৌনমিলনের ফলে সন্তান লাভের সম্ভাবনা ০.৭% বেড়ে যায়। উষ্ণ আবহাওয়া ফার্টিলিটির সঙ্গে কমিয়ে দেয় ইন্টারকোর্সের ইচ্ছা।

Advertisement

অতিরিক্ত উষ্ণতায় বেড়ে যায় গর্ভপাতের সম্ভাবনা। কমে যায় ইন্টারকোর্সের গতি। যে হরমোনগুলেো শরীরে যৌন মিলনের ইচ্ছা জাগায় তাদের মাত্রা কমিয়ে দেয়। শুক্রাণুর গুণমান কমিয়ে দেয়। ফলে ব্যহত হয় ওভুলেশন।

টুলানে বিশ্ববিদ্যালয়ের গবেযকরা জানাচ্ছেন, গ্লোবালাইজেশনের ফলে কমছে জন্মের হার। এর প্রভাব সব থেকে বেশি পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে। এর ফলে গোটা বিশ্বেই জনসংখ্যা ভিত্তিক অসামঞ্জস্যের সম্ভাবনা বাড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন