‘আদি মাতা’ লুসি থেকে আধুনিক মানুষের বিবর্তনের পথ আজ গুগলের ডুডলে

আজ থেকে ৪১ বছর আগে ‘লুসি’-র অস্তিত্বের সন্ধান পেয়েছিল আধুনিক মানুষ। ৩২ লক্ষ বছর আগের আমাদের এই পূর্বজর কঙ্কাল হদিশ দিয়েছিল ধাপে ধাপে এপ থেকে মানুষের বিবর্তনের যাত্রাপথের। আজ গুগলের হোম পেজ জুড়ে ‘লুসি’-র পথ ধরে আধুনিক মানুষের বিবর্তন ফুটে উঠল অ্যানিমেটেড ডুডলে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৫ ২০:০০
Share:

আজ থেকে ৪১ বছর আগে ‘লুসি’-কে খুঁজে পেয়েছিল আধুনিক মানুষ। ৩২ লক্ষ বছর আগের আমাদের এই পূর্বজর কঙ্কাল হদিশ দিয়েছিল ধাপে ধাপে এপ থেকে মানুষের বিবর্তনের যাত্রাপথের। আজ গুগলের হোম পেজ জুড়ে ‘লুসি’-র পথ ধরে আধুনিক মানুষের বিবর্তন ফুটে উঠল অ্যানিমেটেড ডুডলে।

Advertisement

আদিম মানুষের বিলুপ্ত এক প্রজাতি অস্ট্রেলোপিথেকাস অ্যাফেরেনসিসের সদস্যা ছিলেন লুসি। আজ থেকে ৩৯ লক্ষ বছর আগের পৃথিবীতে অবাধ বিচরণ ছিল লুসি এবং সঙ্গী-সাথীদের। আধুনিক মানুষ হোমো সেপিয়েন্স যে হোমনয়েড ফ্যামিলির সদস্য সেই একই পরিবারের অংশ ছিল অস্ট্রেলোপিথেকাসরাও। সে দিক থেকে আমরা আসলে সব্বাই লুসিরই বংশধর।

লুসির কঙ্কাল বুঝিয়ে ছিল শিম্পাঞ্জিদের সঙ্গে প্রচুর মিল ছিল অস্ট্রেলোপিথেকাসদের। কিন্তু এরা ঝুঁকে নয়, সোজা হয়ে হাঁটত। অনেকেই লুসিকে শিম্পাঞ্জি এবং মানুষের মধ্যে মিসিং লিঙ্ক বলে মনে করেন।

Advertisement

১৯৭৪ সালে ইথিওপিয়া থেকে মানুষের এই ‘আদি মা’-এর কঙ্কাল উদ্ধার করেন জীবাশ্মবিদ ডোনাল্ড সি জনসন। সেই সময় পৃথিবী বুঁদ হয়ে আছে ‘বিটলস’-দের সুরে। তাদেরই বিখ্যাত গান ‘লুসি ইন দ্য স্কাই উইথ ডায়েমন্ড’-থেকে নাম করণ করা হয় এই ‘ আদিম মানবী’-র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন