Mobile Recharge

ফোনে রিচার্জ করার খরচ বেড়ে গেল! যে কোনও সংস্থার নম্বরের ক্ষেত্রেই সতর্ক থাকুন

যাঁরা ওই অতিরিক্ত অর্থ বাঁচাতে চান, তাঁরা ইউপিআইয়ের পরিবর্তে সরাসরি মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থার ওয়েবসাইট থেকে রিচার্জ করতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৫:২৪
Share:

ইউপিআই মাধ্যমে ফোন রিচার্জের সময়ে সতর্ক থাকুন। — প্রতীকী চিত্র।

ইউপিআই মাধ্যমে ফোনে রিচার্জ করার আগে সতর্ক থাকুন। আগে ইউপিআই মাধ্যম পেটিএম, ফোনপে মোবাইলে রিচার্জ করার ক্ষেত্রে অতিরিক্ত অর্থ নিত। এখন একই ভাবে অতিরিক্ত অর্থ নেওয়া শুরু করেছে গুগ্‌ল পে। এখনও পর্যন্ত সংস্থার পক্ষে এমন কোনও ঘোষণা না করা হলেও অনেক গ্রাহকেরই এমন অর্থ কাটার অভিজ্ঞতা হয়েছে। তাই যাঁরা ওই অতিরিক্ত অর্থ বাঁচাতে চান, তাঁরা ইউপিআইয়ের পরিবর্তে সরাসরি মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থার ওয়েবসাইট থেকে রিচার্জ করতে পারেন। আরও কিছু ইউপিআই সংস্থা এখনও পর্যন্ত অতিরিক্ত অর্থ নেওয়া শুরু করেনি। সেগুলিও ব্যবহার করা যেতে পারে।

Advertisement

তবে পোস্ট পেডের ফোন বিল পরিশোধের ক্ষেত্রে এখনও পর্যন্ত কোনও অতিরিক্ত অর্থ নেওয়ার নজির দেখা যায়নি। কিন্তু প্রিপেড গ্রাহকদের ৩ টাকা করে (কনভেনিয়েন্স ফি) দিতে হচ্ছে। গুগ্‌ল পে অবশ্য তাদের পেমেন্ট অ্যাপে এই ফি নেওয়ার কথা উল্লেখ করেনি। তবে দেখা যাচ্ছে, ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত রিচার্জের ক্ষেত্রে ২ টাকা এবং ৩০০ টাকার রিচার্জ হলেই ৩ টাকা ফি নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ১০ নভেম্বর থেকে গুগ্‌ল পে ভারতীয় গ্রাহকদের জন্য কিছু নিয়ম বদল করেছে। তবে তার মধ্যে ফোন রিচার্জ পিছু অতিরিক্ত অর্থ নেওয়ার বিষয়টি রয়েছে কি না তা অস্পষ্ট। যদিও এটা বলা হয়েছে যে, কোনও অতিরিক্ত অর্থ কাটা হলে সে সম্পর্কে লেনদেনের আগেই গ্রাহককে জানানো হবে। তবে গ্রাহকদের অভিজ্ঞতা বলছে, রিচার্জের সময়ে অতিরিক্ত অর্থ নেওয়া হলেও তা লেনদেনের আগে জানানো হয়নি। উল্লেখ্য, অন্যান্য অনেক পরিষেবার ক্ষেত্রেই ইউপিআই প্ল্যাটফর্মগুলি আলাদা চার্জ নিয়ে থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন