Tongue

Health Tips: অসাবধানে জিভ কামড়ে ফেলেছেন? এখনই কোন কোন অভ্যাস ত্যাগ করবেন

অসাবধানে অনেক সময় কামড় পড়তে পারে জিভে বা গালে। এটি কোনও বড় সমস্যা নয়। কিন্তু কোনও কোনও অভ্যাস ত্যাগ না করলে এর ফলে বড় সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৯:২৫
Share:

জিভ বা গাল কামড়ে ফেললে কোন কোন অভ্যাস ত্যাগ করবেন? ছবি: সংগৃহীত

খাওয়ার সময়ে জিভ বা গাল কামড়ে ফেলেন অনেকেই। এটি বড় কোনও সমস্যা নয়। যাঁদের এর ফলে মুখের ভিতরে ঘা হয়, তাঁদের সেই ঘা’ও সময়ের সঙ্গে সঙ্গে সেরে যায়।

কিন্তু কয়েকটি অভ্যাস এই সমস্যাকে বাড়িয়ে দিতে পারে। সেগুলি দ্রুত ত্যাগ না করলে মুখের ভিতরের এই ঘা সহজে নাও সারতে পারে। শুধু তাই নয়, সেগুলি ডেকে আনতে পারে বড় অসুখও।

Advertisement

অসাবধানে জিভ বা মুখের ভিতরের অন্য কোথাও কামড় বসিয়ে ফেললে, সঙ্গে সঙ্গে কোন কোন অভ্যাস পরিত্যাগ করবেন?

• মুখের ভিতরে কোথাও কামড় বসিয়ে ফেললে প্রথমেই পুরনো টুথব্রাশ ত্যাগ করুন। নতুন টুথব্রাশে দাঁত মাজুন। পুরনো টুথব্রাশ থেকে অনেক সময়ে আঘাতের জায়গায় সংক্রমণ ছড়াতে পারে। তাতে ঘা সারতে সময় লাগবে।

Advertisement

• খুব গরম খাবার খাওয়ার অভ্যাস আছে কি? সেটিও ত্যাগ করতে হবে কিছু দিনের জন্য।

• জাঙ্ক ফুড, অতিরিক্ত তেলে ভাজা খাবার অবিলম্বে ত্যাগ করুন। না হলে ঘা সারতে অনেক সময় নেবে।

• বেশি মাত্রায় চিনি খান? অবিলম্বে কমিয়ে ফেলুন। রক্তে অতিরিক্ত মাত্রায় শর্করা থাকলে ঘা সহজে সারবে না।

• মুখের ভিতরে কামড় থেকে ঘা হলে একেবারে প্রথমেই ত্যাগ করতে হবে ধূমপানের অভ্যাস। মনে রাখবেন, ধূমপান এই ঘা বাড়িয়ে দিতে পারে। শুধু তাই নয়, ক্যানসারের মতো জটিল অসুখ হতে পারে এই অবস্থায় ধূমপানের ফলে।

অনেক সময় চট করে মুখের ঘা সারতে চায় না। তেমন হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পুষ্টিকর খাবার খেতে হবে। এবং চিকিৎসকের পরামর্শে মাল্টিভিটামিন জাতীয় ওষুধও খেতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন