এক পেগ রেড ওয়াইনেই সুস্থ থাকার চাবিকাঠি

রেড ওয়াইনে রয়েছে প্রচুর পরিমান ফ্ল্যাভোনয়েডস যা বিভিন্ন ধরনের অ্যালার্জি, কার্সিনোজেনিক এবং ভাইরাস ঘটিত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। রেড ওয়াইনে রয়েছে প্রচুর পরিমান অ্যান্টি অক্সিডেন্ট যা বিভিন্ন রকমের ক্যানসার এবং কার্ডিও-ভাস্ক্যুলার ডিজিজ প্রতিরোধ করে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০১৬ ১৪:১৬
Share:

ছবি: গেটি ইমেজেস।

বেশি দিন সুস্থ এবং নিরোগ ভাবে বেঁচে থাকতে চান? কীসে বাঁচবেন? শতকরা ৯০ জনই বলবেন নিয়ন্ত্রিত জীবনযাপনেই লুকিয়ে রয়েছে সুস্থ ভাবে বেঁচে থাকার চাবিকাঠি। তবে কোনও সুরসিক ব্যক্তি নিঃসন্দেহে বলবেন আছে এক জিয়নকাঠি যা একাধারে খাদ্য, ওষুধ এবং বিষ। চিন্তায় পড়ে গেলেন? ভাবছেন কি সেই জিয়নকাঠি?

Advertisement

রেড ওয়াইন। এতেই লুকিয়ে রয়েছে দীর্ঘদিন সুস্থ জীবনযাপনের যাবতীয় রহস্য।

চিকিত্সকেরা জানাচ্ছেন, প্রতিদিন যদি এক পেগ করে ওয়াইন খাওয়া যায় তবে থাকা যাবে একেবারে ঝরঝরে নিরোগ।

Advertisement

কী ভাবে?

রেড ওয়াইনে রয়েছে প্রচুর পরিমান ফ্ল্যাভোনয়েডস যা বিভিন্ন ধরনের অ্যালার্জি, কার্সিনোজেনিক এবং ভাইরাস ঘটিত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

রেড ওয়াইনে রয়েছে প্রচুর পরিমান অ্যান্টি অক্সিডেন্ট যা বিভিন্ন রকমের ক্যানসার এবং কার্ডিও-ভাস্ক্যুলার ডিজিজ প্রতিরোধ করে।

খাদ্যে এত ধরনের ফ্যাট মজুত থাকা সত্বেও কী করে এত সুস্থ থাকেন আম ফরাসিরা? বহু বছর ধরেই এই প্রশ্ন ভাবিয়েছে গবেষকদের। অবশেষে সমাধান হয়েছে ‘ফরাসি স্ববিরোধীতা’। ফ্যাট থাকলেও প্রতিদিন নিয়ম করে ওয়াইন খান ফরাসিরা। তাতেই হয় কেল্লাফতে। কেন না রক্তে খারাপ কোলেস্টোরলের মাত্রা কমিয়ে হৃদরোগের আশঙ্কা কমায় রেড ওয়াইন।

সাদা ঝকঝকে দাঁত পেতে হলে নিয়মিত বন্ধু করুন ওয়াইনকে। দাঁতের এনামেলকে শক্ত করে ওয়াইন। ব্যাক্টেরিয়ার সংক্রমণ কমিয়ে দিয়ে দাঁতের ক্ষয় রোধ করে ওয়াইন।

স্ট্রেসের কারণে রাতে ঘুমের ব্যাঘাত? ক্লান্ত তবুও চোখে ঘুম নেই। রেড ওয়াইনের সামান্য স্পর্শেই মিলবে সুখের ঘুম।

রেড ওয়াইনে আছে রেসভেরাট্রলের মতো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা হৃত্‌পিণ্ডের ধমনীতে ফ্যাট জমাট বাঁধতে দেয় না। রক্তে ভাল কোলেস্টোরল মাত্রা বাড়িয়ে দেয়। আপনার হার্টকে ভাল রাখে।

ঠান্ডা লেগে নাক বন্ধ? নিয়মিত রেড ওয়াইন খেলে ঠান্ডা লাগার সম্ভাবনা কমবে। নিংশ্বাসের সমস্যাও দূর হবে।

টাইপ-২ ডায়াবেটিস কমিয়ে দেয় ওয়াইন। আপনার হাড়কেও শক্ত করে ওয়াইন।

ত্বকের ফাইন লাইন এবং বলিরেখা কমিয়ে দেয় ওয়াইন।

অ্যালঝাইমার্সের আশঙ্কা কমিয়ে দেয়।

তাই বেশি নয় প্রতিদিন একটু রেড ওয়াইন খেলেই পালাবে হাজারো রোগবালাই। তখন আর শুধু আপনি একা নন আপনার শরীর-মনও বলবে চিয়ার্স!

এই সংক্রান্ত আরও খবর...

এক মুঠো খেজুরেই জব্দ রোগবালাই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন