Paralysis

Health: সম্পূর্ণ পক্ষাঘাতে আক্রান্তেরাও ফিরে পাবেন কথা বলার শক্তি, আসছে নতুন যন্ত্র

এর আগেও এই ধরনের কিছু যন্ত্র ছিল। কিন্তু সেগুলি শুধু পরিশ্রমসাধ্য বা সময়সাপেক্ষই নয়, তাতে ত্রুটিরও আশঙ্কা বেশি ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৭:২৮
Share:

পক্ষাঘাতে আক্রান্তেরাও মনের কথা সহজে প্রকাশ করতে পারবেন এই যন্ত্রের সাহায্যে। ছবি: সংগৃহীত

গোটা শরীর পক্ষাঘাতে আক্রান্ত মানুষ, কথা বলার ক্ষমতাও হারিয়েছেন যাঁরা, তাঁরাও এ বার কথা বলতে পারবেন। তাঁরাও মনের ভাব সম্পূর্ণ রূপে প্রকাশ করতে পারবেন। এমনই যন্ত্র বানিয়েছেন বিজ্ঞানীরা।

Advertisement

হালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিদ্যা বিভাগের গবেষকেরা এমনই এক যন্ত্র তৈরি করেছেন। যে যন্ত্র মস্তিষ্কের তরঙ্গকে পুরোপুরি সংগ্রহ করতে পারবে এবং তাকে গোটা বাক্যের আকার দিয়ে কম্পিউটারের মাধ্যমে পৌঁছে দিতে পারবে অন্য মানুষের কাছে।

গবেষক দলের প্রধান এডওয়ার্ড চ্যাং জানিয়েছেন, ‘‘এই যন্ত্র তৈরির একেবারে গোড়ার পর্যায়ে রয়েছি আমরা। তাতেই ভাল ফল পাওয়া যাচ্ছে। আগামী দিনে এর মাধ্যমে অনেক সহজে মনের ভাব প্রকাশ করা যাবে। যাঁরা পক্ষাঘাতে আক্রান্ত হয়ে কথা বলার ক্ষমতা সম্পূর্ণ হারিয়ে ফেলেছেন, এই যন্ত্র তাঁদের মনের ভাব সহজে প্রকাশ করার সুযোগ দেবে।’’

Advertisement

এর আগেও এই ধরনের কিছু যন্ত্র ছিল। আক্রান্ত ব্যক্তির সামনে শব্দ বা অক্ষর লেখা বোর্ড রাখা হলে, সেই বোর্ডে আক্রান্তের দৃষ্টির এ দিকে ও দিক দেখে যন্ত্র বোঝার চেষ্টা করত, তিনি কী বলতে চান। কিন্তু সেটা শুধু পরিশ্রমসাধ্য বা সময়সাপেক্ষই নয়, তাতে ত্রুটিরও আশঙ্কা বেশি ছিল। নতুন এই যন্ত্র সেই সমস্যারও অনেকটা সমাধান করে ফেলেছে।

যন্ত্র কথা বলবে মানুষের হয়ে।

নতুন এই যন্ত্রের মাধ্যমে পক্ষাঘাতে আক্রান্ত ব্যক্তির বহু কথাই স্পষ্ট ভাবে বোঝা গিয়েছে। ‘জল খাব’, ‘আপনি কেমন আছেন?’— এই ধরনের কথা খুব সহজেই ব্যক্ত করতে পেরেছেন তিনি। আগামী দিনে আরও সহজে এবং আরও জটিল কথাও এই যন্ত্রের মাধ্যমে বোঝা যাবে বলে আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন