Floor

Cleaning Hack: মেঝে ঝকঝকে হবে বাসন মাজার সাবানে

টাইলস বসানো মেঝের দাগ তোলার জন্য এক অভিনব পন্থার সন্ধান দিলেন অস্ট্রেলিয়া নিবাসী এক মহিলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২২
Share:

এমন অদ্ভুত পন্থার কথা শুনেছেন কখনও? ছবি: সংগৃহীত

বাড়িতে টাইলস অথবা পাথর বসানোর শখ থাকে অনেকেরই। কিন্তু তার রঙ যদি হয় সাদা, তবে সেই মেঝে ময়লা হওয়ার সম্ভাবনাও থাকে অনেকটাই বেশি। নিয়মিত পরিষ্কার করলেও এই ধরনের মেঝের দাগ তোলা সহজ নয়। এ বার এই টাইলস বসানো মেঝের দাগ তোলার জন্য এক অভিনব পন্থার সন্ধান দিলেন অস্ট্রেলিয়া নিবাসী এক মহিলা।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

জ্যাকি নামক ওই মহিলা জানিয়েছেন, ঘর মোছার জন্য তিনি ব্যবহার করছেন বাসন মাজার সাবান! এক দিন হঠাৎ করে ঘর মোছার জলে বাসন মাজার সাবান পড়ে যাওয়ার পরই বিষয়টি সম্পর্কে অবগত হন তিনি। সাধারণত ঘর মোছার জন্য যে ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়, তার তুলনায় নাকি কয়েকগুণ ভাল কাজ করে এটি।

কিন্তু বাসন মাজার সাবান নির্বিচারে জলে গুলে নিলেই সুফল মিলবে এমন নয়। অর্ধেক বালতি গরম জলে গুলে নিতে হবে এক টুকরো সাবান। প্রথমে এই মিশ্রণটি দিয়ে মেঝে মোছার পর একটি আলাদা বালতিতে ঠান্ডা জল নিয়ে ফের একবার মুছতে হবে মেঝে। জ্যাকির দাবি, এই টোটকায় মিলেছে অভাবনীয় সুফল। দীর্ঘদিনের জমে থাকা ময়লা সাফ হয়ে মেঝে হবে ঝকঝকে। তবে এই পদ্ধতিতে মেঝে সাফ করার অব্যবহিত পড়ে অত্যন্ত পিছল হয়ে থাকে মেঝে। কাজেই এই পদ্ধতি হাতে কলমে চেষ্টা করে দেখতে চাইলে হতে হবে অত্যন্ত সতর্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন