Home Decor Tips

এক দিন রান্না করে তিন দিন খেতে পারেন, তবে খাবার ভাল রাখার কৌশলগুলি জেনে রাখা জরুরি

খাবার সংরক্ষণ করা সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে না রাখলে অল্প দিনেই নষ্ট হয়ে যায়। রান্না করা খাবার বেশি দিন ভাল রাখার কৌশলগুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৯
Share:

রান্না করা খাবার বেশি দিন ভাল রাখার কৌশল। ছবি: সংগৃহীত।

হিসাব করে রান্না করেও খাবার বেঁচে যায়। রাতের জন্য রুটির সঙ্গে ঝাল ঝাল করে মাংস রেঁধেছিলেন। কিন্তু সন্ধেবেলায় ভারী টিফিন খাওয়ায় এক কড়াই মাংসের খানিকটা খরচ হল। বাকি মাংস টিফিন কৌটোতে ভরে ফ্রিজে তুলে রাখতে হল। বাঙালি বাড়িতে এমন রান্না করা মাছ, মাংস, ভাত, ডাল প্রায়ই বেঁচে যায়। তা ছাড়া, রোজ রোজ রান্না করার ঝক্কি এড়াতে অনেকেই এক দিন খানিকটা সময় ব্যয় করে বেশি করে রেঁধে নেন। পরের কয়েক দিন তাতে নিশ্চিন্ত থাকা যায়। তবে খাবার সংরক্ষণ করা সহজ নয়। ঠিক পদ্ধতি মেনে না রাখলে অল্প দিনেই নষ্ট হয়ে যায়। রান্না করা খাবার বেশি দিন ভাল রাখার কৌশলগুলি কী?

Advertisement

কোন ধরনের কৌটোতে খাবার রাখছেন, তার উপর নির্ভর করছে কত দিন পর্যন্ত ভাল থাকবে। ছবি: সংগৃহীত।

সঠিক কৌটো ব্যবহার করুন

কোন ধরনের কৌটোতে খাবার রাখছেন, তার উপর নির্ভর করছে কত দিন পর্যন্ত ভাল থাকবে। খাবার সংরক্ষণের জন্য সব সময়ে বড় কৌটো বাছবেন। জায়গা বেশি থাকলে খাবারও অনেক দিন ভাল রাখা সম্ভব। ছোট কৌটোতে খাবার রাখলে তাড়াতাড়ি গন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

Advertisement

জিপলক ব্যাগ

মটরশুঁটি কিংবা অন্য কোনও সব্জি রাখার জন্য অনেকেই জিপলক ব্যাগ ব্যবহার করেন। রান্না করা খাবারও কিন্তু এই ব্যাগে রাখতে পারেন। তবে সে ক্ষেত্রে ভাজা কিংবা শুকনো কোনও তরকারি রাখতে হবে। ঝোল জাতীয় কোনও খাবার না রাখাই ভাল।

একসঙ্গে সব খাবার রাখবেন না

উপর থেকে নীচ, ফ্রিজের সব তাকগুলিই খাবারের কৌটোতে ভর্তি। অনেকের বাড়িতে ফ্রিজের চিত্রটি এমনই। কিন্তু বিশৃঙ্খল ভাবে রাখলে খাবার বেশি দিন পর্যন্ত ভাল রাখা সম্ভব নয়। ফ্রিজের একটি তাকে যদি মাছ, মাংস রাখেন, তা হলে অন্য একটি তাকে দুগ্ধজাত কোনও খাবার রাখতে পারেন। সব একসঙ্গে রাখলে কম দিনেই খাবার গন্ধ হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন