Kitchen Hacks

কলা দু’দিনেই কালো হয়ে যাচ্ছে? ৫ টোটকা মেনে চললে দ্রুত পাকবে না কলা

কলায় কালো দাগ পড়তে শুরু করলে বাড়ির খুদে থেকে বড়রা, কেউই তা ছুঁয়ে দেখেন না। কী করলে এই সমস্যা এড়ানো যায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৯:৩৬
Share:

দিন দুয়েক পার হয়ে গেলেই কলায় কালচে ছোপ পড়তে শুরু করে? ছবি: সংগৃহীত।

বাজার থেকে যতই ভাল কলার কাঁদি কিনে আনুন না কেন, বিকেল গড়াতেই পাক ধরতে শুরু করল কলায়। দিন দুয়েক পার হয়ে গেলে সেই কলায় কালচে ছোপ পড়তে শুরু করে। কলা বেশি পেকে গেলে সেই কলা কেউই খেতে পছন্দ করেন না। ফলে শেষমেশ ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। কলা কিনলে এই ভোগান্তি কমবেশি সবারই হয়। তবে কিছু ঘরোয়া টোটকা জানা থাকলে সহজেই এড়ানো যেতে পারে এই ধরনের সমস্যা।

Advertisement

কলা দীর্ঘ দিন ভাল থাকবে কী করে? ছবি: সংগৃহীত।

১) ইথিলিন যৌগ দ্রুত পাকিয়ে দিতে পারে ফল। যে বৃন্তের মাধ্যমে কলা কাঁদিতে লেগে থাকে সেই অংশ থেকেই নির্গত হয় ইথিলিন গ্যাস। কলা যদি সমতল স্থানে রেখে দেওয়া হয়, তবে ইথিলিনের ক্ষরণ আরও বেড়ে যায়। পাকও ধরে তাড়াতাড়ি। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে কম পরিমাণে ইথিলিন গ্যাস নির্গত হয় এবং কলা দেরিতে পাকে। তাই বাড়িতেও কলা কিনে ঝুলিয়ে রাখুন।

২) যদি বাড়িতে কলা ঝুলিয়ে রাখার ব্যবস্থা না থাকে, তা হলে কলার বৃন্তগুলি প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভাল করে মুড়ে রাখুন। এতে কম ছড়াবে ইথিলিন, ধীরে পাকবে কলা।

Advertisement

৩) বেশির ভাগ সময় কলার কাঁদি কিনে নিয়ে এনে আমরা ফলের ঝুড়িতে আর পাঁচটা পাকা ফলের সঙ্গে রেখে দিই। এতে কলা আরও তাড়াতাড়ি পেকে যায়। অন্য পাকা ফলের সঙ্গে ভুলেও কলা রাখবে না।

৪) পাকা কলা ফ্রিজে রাখলে অনেক বেশি দিন পর্যন্ত ভাল থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না। বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজে রাখতে পারেন, এতে অনেক দিন পর্যন্ত কলা ভাল থাকে। চাইলে ডিপ ফ্রিজেও রাখতে পারেন। ফ্রোজেন কলা ৩০ দিন পর্যন্ত ভাল থাকে।

৫) কাঁদিসমেত কলা রেখে দিলে তাড়াতাড়ি পচন ধরে। তাই কাঁদি থেকে আলাদা করে এক একটি কলা প্লাস্টিকে মুড়ে রাখুন। দীর্ঘ দিন ভাল থাকবে কলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন