House Cleaning Tips

আলমারির বইগুলি পোকামাকড়ের উপদ্রবে নষ্ট হচ্ছে? বর্ষায় কী ভাবে যত্নে রাখবেন সাধের জিনিস?

ক্ষতিকর কীটপতঙ্গের হাত থেকে ঘরকে সুরক্ষিত রাখতে বর্ষার মরসুমে ঘরের বাড়তি যত্ন নিতে হবে। বর্ষাকালে ঘরের যত্ন নিতে কী কী করবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৫:৫৭
Share:

বর্ষাকালে পোকামাকড়ের উপদ্রব থেকে বইগুলিকে রক্ষা করুন। ছবি: সংগৃহীত।

বর্ষাকালে ভেজা ও স্যাঁতসেঁতে অবস্থায় পোকামাকড়ের উপদ্রব সবচেয়ে বেশি বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। খাবারদাবার থেকে শুরু করে ঘরের আনাচকানাচে রকমারি পোকামাকড়ের রাজত্ব চলে। কীটপতঙ্গগুলি কেবল খাবার, আসবাবপত্র কিংবা ঘরের সৌন্দর্ষ নষ্ট করে না, মানুষের স্বাস্থ্যের উপরও কিছুটা প্রভাব ফেলে। ক্ষতিকর কীটপতঙ্গের হাত থেকে ঘর সুরক্ষিত রাখতে তাই বর্ষার মরসুমে বাড়তি যত্ন নিতে হবে। বর্ষাকালে ঘরের যত্ন নিতে কী কী করবেন, রইল হদিস।

Advertisement

বর্ষাকালে ঘরের বিশেষ যত্ন নিন। ছবি: সংগৃহীত।

১) বাড়ির জানলা, দরজা কিংবা দেওয়ালে কোনও ফাটল থাকলে সবার আগে সেগুলি মেরামত করানোর ব্যবস্থা করতে হবে। এই সময় ডেঙ্গির প্রকোপ বাড়ে, তাই জানলায় স্বচ্ছ নেট লাগিয়ে নেওয়ার ব্যবস্থা করুন।

২) এক দিন পর পর বাড়ির চার পাশে ব্লিচিং পাউডার ও কার্বলিক অ্যাসিড ছড়ান। বাড়ির মেঝে মোছার সময় জলে সামান্য মাত্রায় ব্লিচিং পাউডার মিশিয়ে নিতে পারেন। পোকামাকড় দূরে রাখতে এই পন্থা বেশ উপকারী। হালকা গরম জলে কোরোসিন দিয়েও ঘর মুছতে পারেন।

Advertisement

৩) প্রাকৃতিক কীটনাশক হিসাবে পোকামাকড় তাড়াতে কালোজিরে ও নিমপাতা ব্যবহার করতে পারেন। রান্নাঘরের ক্যাবিনেট, আলমারি, বইয়ের তাক, শুকনো নিমপাতা বা কালোজিরে কাপড়ে বেঁধে রেখে দিন। পোকামাকড় চলে যাবে।

৪) বর্ষাকালে কাপড়ের আলমারি থেকে দুর্গন্ধ বার হয়, জামাকাপড়ে সোঁদা গন্ধ হয়। সেই থেকেও পোকামাক়ড় আসে। ন্যাপথালিন রাখলে সেই গন্ধ দু’দিনে উড়ে যায়। এ ক্ষেত্রে একটি কাগজে কর্পূরের ডেলা ও বেশ কয়েকটি গোলমরিচ একসঙ্গে মুড়ে রেখে দিতে পারেন।

৫) গাছ দিয়ে ঘর সাজাতে ভালবাসেন? তবে বর্ষার মরসুমে পোকামাকড়ের ভয়ে গাছ কিনতে ভয় পান? এমন কিছু গাছও আছে, যেগুলি ঘরে রাখলে পোকামাকড়ের উপদ্রব কমে যায়। লেমনগ্রাস, অ্যালো ভেরা, তুলসী, রোজ়মেরির মতো গাছ এই মরসুমে বাড়ির ভিতরে ও বাইরে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন