Gas oven Clean Tips

তেল-মশলা ছিটকে এসে গ্যাস ময়লা হয়ে গিয়েছে? ঘরোয়া টোটকায় নিমেষে ঝকঝকে হবে অভেন

সাবান কিংবা ডিটারজেন্ট দিয়ে সব সময় গ্যাসের জেদি ময়লা উঠতে চায় না। সে ক্ষেত্রে ঘরোয়া কয়েকটি উপায়ে অভেন পরিষ্কার করে তুলতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৮:০৯
Share:

সাবান কিংবা ডিটারজেন্ট দিয়ে সব সময় গ্যাসের জেদি ময়লা উঠতে চায় না। ছবি: সংগৃহীত।

রান্না করতে গিয়ে গ্যাসের উপর ময়লার পুরু আস্তরণ পড়ে যায়। মশলা কষাতে গিয়ে তেল-মশলা ছিটকে আসা কিংবা দুধ উথলে গিয়ে পড়া, প্রায়ই এমন হয়ে থাকে। তাড়াহুড়োয় সেই মুহূর্তে তা পরিষ্কার করা হয় না। জমে গিয়ে পরে এমন অবস্থা হয় যে অভেন ব্যবহারের অযোগ্য হয়ে ওঠে। অভেন নোংরা থাকলে রান্না করতেও মন বসে না। নিয়ম করে পরিষ্কার করার সময় না থাকলে অভেন ঝকঝকে করে তোলার জন্য এক দিন খানিকটা সময় দেওয়া যেতে পারে। তবে সাবান কিংবা ডিটারজেন্ট দিয়ে সব সময় এই জেদি ময়লা উঠতে চায় না। সে ক্ষেত্রে ঘরোয়া কয়েকটি উপায়ে অভেন পরিষ্কার করে তুলতে পারেন।

Advertisement

বেকিং সোডা

খাবার মুচমুচে করে তোলা ছাড়াও বেকিং সোডা কিন্তু অভেনও ঝকঝকে রাখে। গ্যাস পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন ঘরোয়া এই টোটকা। তবে বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি গ্যাসে মাখিয়ে কিছু ক্ষণ রেখে দিন। মিনিট ২০ পরে ভাল করে ঘষে নিলে ঝকঝকে হয়ে উঠবে গ্যাস।

Advertisement

লেবু

শরীরের যত্ন নেওয়া থেকে রূপচর্চা তো বটেই, এমনকি ঘরোয়া অনেক কাজেও পাতিলেবুর কার্যকরী ভূমিকা রয়েছে। গ্যাস পরিষ্কার রাখতে ব্যবহার করতে পারেন লেবুর খোসা। লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ বানান। তার পর লেবুর খোসায় মিশ্রণটি মাখিয়ে গ্যাসের এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘষে নিন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

ভিনিগার

গ্যাস অভেন পরিষ্কার করতে ভরসা হতে পারে ভিনিগার। গ্যাসের উপর কয়েক ফোঁটা ভিনিগার ছড়িয়ে দিন। ঘণ্টাখানেক অপেক্ষা করার পর নরম সুতির কাপড় দিয়ে ঘষে নিন। অথবা স্পঞ্জ দিয়ে ঘষতে পারেন। ভিনিগারের গুণে অভেন ঝকঝকে হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন