পরিষ্কার করা ঝামেলা ভেবে লোহার কড়াই ব্যবহার করেন না? রইল সহজ কয়েকটি ঘরোয়া টোটকা

উপকারিতার কথা জেনেও অতিরিক্ত খাটনির ভয়ে লোহার বাসনে রান্না করা থেকে দূরে থাকেন। তবে ঘরোয়া কয়েকটি টোটকা জানলে অসম্ভবও সম্ভব হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ২১:১৫
Share:

হলুদ, মশলার দাগ লোহার কড়াই থেকে সহজে উঠতে চায় না। ছবি: সংগৃহীত

অনেকেই মনে করেন, লোহার বাসন বা কড়াইয়ে রান্না করা ভাল। এতে শরীরে আয়রনের চাহিদা মেটে। চিকিৎসকরা জানাচ্ছেন, শিশুদের খাবার লোহার পাত্রে রান্না করলে, তাদের আয়রনের চাহিদাও কিছুটা হলেও পূরণ হয়। এমনকি, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও আয়রনের ঘাটতি মেটাতে পারে এই ধরনের বাসনের ব্যবহার। স্টিল বা অন্য ধাতুর বাসনের মতো লোহার বাসন অত পাতলা হয় না। লোহার বাসনপত্র অনেক বেশি ভারীও হয়। পরিষ্কার করার ঝক্কিও অনেক। হলুদ, মশলার দাগ লোহার কড়াই থেকে সহজে উঠতে চায় না। উপকারিতার কথা জেনেও অতিরিক্ত খাটনির ভয়ে লোহার বাসনে রান্নার করা থেকে দূরে থাকেন। লোহার বাসনপত্র পরিষ্কার করা সত্যি দুষ্কর। তবে ঘরোয়া কয়েকটি টোটকা জানলে অসম্ভবও সম্ভব হবে।

Advertisement

ভিনিগার

পরিবেশবান্ধব একটি উপাদান হল ভিনিগার। পরিষ্কার করার ক্ষমতা অন্য অনেক উপকরণের চেয়ে বেশি। লোহার বাসনপত্র পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারেন ভিনিগার। লোহার বাসনের পোড়া দাগের উপর কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে ভাল করে গায়ের সব শক্তি দিয়ে ঘষতে থাকুন। এতে দ্রুত দাগ চলে যাবে।

Advertisement

উপকারিতার কথা জেনেও অতিরিক্ত খাটনির ভয়ে লোহার বাসনে রান্নার করা থেকে দূরে থাকেন। ছবি: সংগৃহীত

বেকিং সোডা

দু’ কাপ জলের মধ্যে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণটি কড়াইয়ের দাগের উপর দিয়ে একটি ট্রুথ ব্রাশ দিয়ে ঘঁষে নিন। এতে দাগ বা জং সহজে দূর হবে। বাসনেরও কোনও ক্ষতি হবে না। বাসন হয়ে উঠবে চকচকে।

লেবুর রস

সমপরিমাণ লেবুর রস এবং বেকিং সোডা মেশান। মিশ্রণটি বাসনপত্রে মাখিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। ১০-২০ মিনিট বাদে ভাল করে প্রত্যেকটি বাসন মেজে নিন। ধীরে ধীরে মাজতে মাজতে দেখবেন বাসনের দাগ উঠে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন