ice cream

Ice Cream Stain: ৩ সহজ উপায়: পোশাক থেকে আইসক্রিমের দাগ উঠবে নিমেষে

আইসক্রিম খেতে গিয়ে অনেক সময় তা গলে জামাকাপড়ে পড়ে যায়। এবং যথারীতি তা শুকিয়ে গিয়ে পোশাকে দাগ হয়ে যায়। চটজলদি সেই দাগ তুলবেন কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ২০:৩০
Share:

কয়েকটি সহজ টোটকা মেনে পোশাক থেকে আইসক্রিমের দাগ তুলে ফেলতে পারেন। ছবি: সংগৃহীত

বঙ্গে বর্ষা আগমনের এখনও কিছুটা দেরি। গরম কমারও নামগন্ধ নেই। বরং আরও জাঁকিয়ে পড়ছে। মাথার উপরে গনগনে সূর্য মাথায় নিয়েই বাইরে বেরোতে হচ্ছে অনেককে। এই চড়া রোদে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছে শরীর। ছোট থেকে বড়, সাময়িক স্বস্তি পেতে অনেকেই তাই ভরসা রাখেন আইসক্রিমের উপর। আইসক্রিম খেতে গিয়ে অনেক সময়ে তা গলে জামাকাপড়ে পড়ে যায়। এবং যথারীতি তা শুকিয়ে গিয়ে পোশাকে দাগ হয়ে যায়। তবে কয়েকটি সহজ টোটকা মেনে পোশাক থেকে আইসক্রিমের দাগ তুলে ফেলতে পারেন। রইল উপায়।

Advertisement

১) পোশাকের যে অংশে আইসক্রিম পড়েছে একটি ভিজে কাপড় দিয়ে সেই জায়গাটি প্রথমে মুছে নিন। তার পর গোটা পোশাকটি এক বালতি সাবান জলে ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। আইসক্রিমের দাগ সহজে উঠে যাবে।

২) আইসক্রিম লাগা জায়গাটিতে বেশি করে ডিটারজেন্ট মাখিয়ে নিন। কিছু সময় রেখে দিন। বেশ কিছু ক্ষণ পরে দু’হাতের সাহায্যে জামার দু প্রান্ত ধরে ঘষে নিলেই উঠে যাবে আইসক্রিমের দাগ। তার পরেও অষ্পষ্ট কোনও দাগ থেকে গেলে এক বার কেচে নিলেই পুরোপুরি উঠে দাগ উঠে যাবে।

Advertisement

৩) আইসক্রিমের দাগ লাগার অনেকক্ষণ পর পরিষ্কার করলে তা শুকিয়ে শক্ত হয়ে যায়। ফলে কাচলেও সেই দাগ উঠতে চায় না। সে ক্ষেত্রে বাসন মাজার সাবান ব্যবহার করতে পারেন। এই সাবান অনেক জেদি দাগও তুলে দিতে সক্ষম। পোশাকের যে অংশে দাগ লেগেছে সেখানে বাসন মাজার সাবান ভাল করে বুলিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর দাঁত মাজার পুরনো ব্রাশ দিয়ে সেই অংশটিতে ঘষে নিলে নিমেষেই উঠে যাবে আইসক্রিমের দাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন