Wax

Remove Wax: টেবিলের উপর মোম জমাট বেঁধেছে? কম সময়ে পরিষ্কার করবেন কী ভাবে

অনেক সময়েই নখ দিয়ে ঘষে ঘষে মোম তোলার চেষ্টা হয় ঠিকই। কিন্তু তাতে কাজ পুরো না-ও হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৫৯
Share:

প্রতীকী ছবি।

মোম জ্বালাতেই আলো ছড়াবে। সঙ্গে ঘর ভরে যেতে পারে সুন্দর গন্ধেও। এখন নানা রকম মোমবাতি দিয়ে তাই ঘর সাজাতে পছন্দ করেন অনেকেই। কোনওটি জলে ভাসে, কোনওটি এক কোণে ঘণ্টার পর ঘণ্টা জ্বলতে থাকে আর ঘর ভরিয়ে দেয় ফুলের গন্ধে। কিন্তু দিনের শেষে সে সব মোমের শেষাংশও কোথাও গিয়ে জমা হয়। অনেক সময়েই পড়ে ঘরের কোনও আসবাব কিংবা গালিচার উপর। তখন তো গিন্নির মাথায় হাত। শখের সে সব জিনিস থেকে মোম ছাড়াবেন কী করে? অনেক সময়েই নখ দিয়ে ঘষে ঘষে মোম তোলার চেষ্টা হয় ঠিকই। কিন্তু তাতে কাজ পুরো না-ও হতে পারে। আর তার চেয়েও বড় কথা হল, ক্ষতি হয়ে যায় নখেরই।

Advertisement

রইল কয়েকটি সহজ উপায়। কম সময়ে সরিয়ে ফেলতে পারবেন মোমের দাগ।

কাঠের খাওয়ার টেবিলের উপর মোমের দাগ সরাতে পারেন বরফ, প্লাস্টিকের ব্যাগ আর একটি পুরনো ক্রেডিট কার্ড দিয়ে।

১) আসবাব: হয়তো মোম জ্বালিয়ে প্রেমিকার সঙ্গে নৈশভোজ সেরেছেন। বেশ সুন্দর সেই রাতের পর সকালে দেখা গেল, কাঠের খাওয়ার টেবিলের উপর মোমের দাগ। কী করবেন এ বার? তা সরাতে পারেন তিনটি জিনিস ব্যবহার করে। বরফ, প্লাস্টিকের ব্যাগ আর একটি পুরনো ক্রেডিট কার্ড দিয়ে। একটি প্লাস্টিকের ব্যাগের মধ্যে এক টুকরো বরফ নিন। এ বার জমে থাকা মোমের উপর ঘষে নিন। প্লাস্টিক ব্যাগ ব্যবহার করলে আর জলের দাগ পড়বে না টেবিলের উপর। কিছু ক্ষণ বরফ দিলেই ঠান্ডায় আলগা হয়ে আসবে মোম। তখন প্লাস্টিকের ক্রেডিট কার্ডের কোণ দিয়ে আলগা করে খোঁচালেই উঠে আসবে মোম। প্লাস্টিকের কার্ডের বদলে চামচ ব্যবহার করাই যায়। কিন্তু স্টিলের জিনিস ব্যবহার করলে টেবিলে দাগ পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই প্লাস্টিকই ভাল। এর পর একটি কাপড় সাবান-জলে ভিজিয়ে নিয়ে টেবিলটি ভাল ভাবে মুছে নিন। একেবারে আগের রূপে ফিরে যাবে আপনার সাধের টেবিল।

Advertisement

২) গালিচা: তবে মোম যদি জমে যায় গালিচার উপরে, সরানোর পথ হবে আলাদা। বরফের বদলে লাগবে ইস্তিরি। সঙ্গে চাই টিস্যু পেপার আর পাতলা কাপড়ের টুকরো। কী করতে হবে? মোম আকটে থাকা অংশের উপর প্রথমে টিস্যু পেপার দিন। তার উপর দিন কাপড়ের টুকরো। কাপড়ের টুকরো ইস্তিরিতে মোম লেগে যাওয়ার আশঙ্কা কমাবে। টিস্যু পেপার গলে যাওয়া মোম শুষে নিতে সাহায্য করবে। এ বার হালকা গরম করে নিয়ে ইস্তিরিটি রাখুন সেই কাপড়ের উপর। মোম গলতে শুরু করবে। টিস্যু পেপার ভিজে গেলে বদলে নিন। আবার একই ভাবে গরম ইস্তিরি রাখুন। কিছু ক্ষণেই দেখবেন পছন্দের গালিচা থেকে উধাও হয়েছে মোমের দাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন