gardening Tips

৩ বিষয়: প্রথম বার ফুলের বাগান করার সময়ে মাথায় রাখা জরুরি

দক্ষতা না থাকলে ফুলের বাগান করা কঠিন। তবে একেবারে অসম্ভবও তো নয়। কয়েকটি বিষয় মাথায় রাখলে বাগান করার অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও ফুল ফোটাতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ২০:০৮
Share:

ফুলের বাগান করা সহজ নয়। ছবি:সংগৃহীত।

নানা রঙের ফুলের গন্ধে সারা বাড়ি ম ম করবে। সকালে নরম আলো মাখানো ফুল দেখে ঘুম ভাঙবে— এমন অনেক স্বপ্ন নিয়েই ফুলের বাগান করেন অনেকে। তবে বাগান করা সহজ নয়। বিশেষ করে ফুলের বাগান করা আরও কঠিন। অভিজ্ঞতা এবং দক্ষতা না থাকলে বাগান করা কঠিন। তবে একেবারে অসম্ভবও তো নয়। কয়েকটি বিষয় মাথায় রাখলে বাগান করার অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও ফুল ফোটাতে পারবেন।

Advertisement

জায়গা নির্বাচন

ফুলের বাগান তৈরি করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল জায়গা বাছাই করা। দিনে অন্তত ৬ ঘণ্টা রোদ আসে এমন জায়গায় ফুলের টবগুলি রাখতে হবে। সেটা ছাদ কিংবা ব্যালকনিও হতে পারে। তবে খেয়াল রাখতে হবে, অতিরিক্ত রোদ যেন না পড়ে। ফুলগাছের জন্য সকালের রোদ খুব জরুরি।

Advertisement

মাটি

বেশির ভাগ ফুলগাছের জন্য উপযুক্ত মাটি হল দোআঁশ। এই মাটিতেই ফুলের গাছ সবচেয়ে ভাল হয়। গাছ লাগানোর আগে মাটিতে সার দিয়ে নেওয়া জরুরি। বিশেষ করে টবের ২-৩ সেন্টিমিটার উপরের দিকে। মাটি অবশ্যই ঝুরঝুরে হতে হবে। খুব ভাল হয় যদি নার্সারি থেকে মাটি কেনা যায়।

গাছ বাছাই

বাগান যদি ছাদে হয়, তা হলে গাছের আকার যতটা সম্ভব ছোট রাখবেন। ছাদে গাছ লাগানোর জন্য লতানো এবং কম উচ্চতার গাছ বাছাই করা সব দিক থেকে ভাল। তবে হ্যাঁ, শিকড় বেশি গভীরে প্রবেশ করে এমন গাছ ছাদের বাগানে লাগাবেন না। শিকড় পাশের দিকে বেশি না ছড়ায় এমন গাছ ছাদের বাগানের জন্য আদর্শ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন