Green peas

শীত যাক, মটরশুঁটি নয়! সারা বছর কড়াইশুঁটি ভাল রাখবেন কী করে?

শীতের পরে ভাল মানের মটরশুঁটি পাওয়া খুব কঠিন। সারা বছর মটরশুঁটি খেতে চাইলে এখনই বেশি করে কিনে রাখুন। মটরশুঁটি সংরক্ষণের বিশেষ কিছু উপায় রয়েছে। সেগুলি জানলে আর সমস্যা হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২৭
Share:

শীতের সঙ্গে বাজার থেকে মটরশুঁটিও হাওয়া হতে শুরু করেছে। ছবি: সংগৃহীত।

শীতের সকাল মানেই কড়াইশুঁটির কচুরি আর ঝাল ঝাল আলুর দম। কিন্তু শীত পাততাড়ি গোটাতে শুরু করেছে। ফলে ঠান্ডার আমেজ গায়ে মেখে মটরশুঁটির দিয়ে তৈরি কচুরির স্বাদ নেওয়ার সময় কমে আসছে। কিন্তু মটরশুঁটির দৌড় যে শুধু কচুরিতে সীমাবদ্ধ, তা তো নয়। যে কোনও রান্নায় কড়াইশুঁটি দিলেই খাবারের স্বাদ বেড়ে দ্বিগুণ হয়ে যায়। শুধু স্বাদ নয়, মটরশুঁটির এর স্বাস্থ্যগুণও অনেক। মটরশুঁটিতে ভরপুর পরিমাণে রয়েছে প্রোটিন এবং কার্বোহাইড্রেট। এ ছাড়াও ভিটামিন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, কপার, খনিজ পদার্থে সমৃদ্ধ মটরশুঁটি শরীরের যত্ন নিতে দারুণ উপকারী। তবে শীতের সঙ্গে বাজার থেকে মটরশুঁটিও হাওয়া হতে শুরু করেছে। শীতের পরে ভাল মানের মটরশুঁটি পাওয়া খুব কঠিন। যদিও বা পাওয়া যায়, তার দাম হয় আকাশছোঁয়া। তা হলে কি শীতকাল ছাড়া মটরশুঁটি পাতে পড়বে না? সারা বছর মটরশুঁটি খেতে চাইলে এখনই বেশি করে কিনে রাখুন। মটরশুঁটি সংরক্ষণের বিশেষ কিছু উপায় রয়েছে। সেগুলি জানলে আর সমস্যা হবে না।

Advertisement

সর্ষের তেল

খোসা ছাড়া মটরশুঁটিগুলি আলাদা পাত্রে রাখুন। এক চামচ মতো সর্ষের তেল মটরশুঁটিতে মাখিয়ে নিন। এ বার এই সর্ষের তেলে মাখানো মটরশুঁটিগুলি একটি পলিথিনের ব্যাগে ভরে মুখটা ভাল করে বেঁধে দিন। মটরশুঁটির ব্যাগটি ফ্রিজে তুলে রাখুন। এই ভাবে রাখলে এক বছর ভাল থাকবে মটরশুঁটি।

Advertisement

মটরশুঁটি শুকিয়ে এলে বাতাস ঢুকবে না এমন কৌটোতে ভরে রেখে দিন। বছরভর ভাল থাকবে মটরশুঁটি। ছবি: সংগৃহীত।

সেদ্ধ করে রাখুন

বছরভর মটরশুঁটি ভাল রাখার সহজ একটি উপায় হল সেদ্ধ করে রাখা। গরম জলে মটরশুঁটি দিয়ে ২ মিনিট মতো ফুটিয়ে নিন। এ বার গরম জল থেকে মটরশুঁটি আলাদা পাত্রে তুলে রাখুন। তার পর ঠান্ডা জলে মটরশুঁটিগুলি ধুয়ে শুকনো কাপড়ে জড়িয়ে রাখুন।

মটরশুঁটি শুকিয়ে এলে বাতাস ঢুকবে না এমন কৌটোতে ভরে রেখে দিন। বছরভর ভাল থাকবে মটরশুঁটি।

অঙ্কুরিত মটরশুঁটি

বাজার ঘুরলেই চোখে পড়বে অঙ্কুরিত মটরশুঁটি। এগুলি কিনে রাখতে পারলে ভাল। শিস বেরোনো মটরশুঁটি সহজে নষ্ট হয় না। তাই এইগুলি কিনে রাখতে পারলে নিশ্চিন্ত। সারা বছর ব্যবহার করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন