Home Decor Tips

নতুন বাড়ির দেওয়াল সাজানো নিয়ে চিন্তিত? রইল নজরকাড়া ৩টি উপায়

বাড়ির দেওয়াল সাজানো মুখের কথা নয়। পরিকল্পনার গলদ থাকলে বাড়ির সৌন্দর্য নষ্ট হয়ে যেতে পারে। রইল দেওয়াল সাজানোর রকমারি কয়েকটি উপায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২৫
Share:

দেওয়াল সাজানোর বেশ কিছু উপায় রয়েছে। ছবি: সংগৃহীত

বাড়িতে ঢুকে প্রথমেই চোখ যায় দেওয়ালের দিকে। দেওয়ারলের রং, সাজের উপর নির্ভর করে ঘরের শোভা বাড়বে কি না। দেওয়ালের সাজই যেন বাকি ঘরগুলির সাজসজ্জার আভাস দেয়। তাই বাড়ির দেওয়াল খুব সতর্ক হয়ে সাজানো জরুরি। দেওয়ালের রং বাছাই করা থেকে সাজানোর প্রতিটি খুঁটিনাটি বিষয়ে খুব মন দিয়ে পরিকল্পনা করতে হবে। ঘরের সাজে বৈচিত্র আনতে দেওয়াল বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারেন। তবে প্রতিটি ঘরের দেওয়ালের সাজের একটা সামঞ্জস্য থাকতে হবে। শোয়ার ঘরের দেওয়ালের সঙ্গে যদি ড্রইংরুমে দেওয়ালের কোনও মিল না থাকে, তা হলে মুশকিল। দেওয়াল সাজানোর বেশ কিছু উপায় রয়েছে। সেগুলি জেনে নিলে কাজটা অনেক সহজ হবে।

Advertisement

ওয়াল ক্ল্যাডিং

দেওয়াল সাজানোর একেবারে নতুন ধারা এটি। ঘরের যে কোনও একটি দেওয়াল জুড়ে করতে পারেন ওয়াল ক্ল্যাডিং। তবে দেওয়ালে জানলা থাকলে ওয়াল ক্ল্যাডিং করা মুশকিলের। ক্ল্যাডিং-এর জন্য সবচেয়ে উপযুক্ত হল পাথর। পাথরের ক্ল্যাডিং টেকসই হয় বেশি। একটি দেওয়ালের সঙ্গে রং মিলিয়ে বাকি দেওয়ালগুলিতেও ক্ল্যাডিং করাতে পারেন। ক্ল্যাডিং-পাথর বিভিন্ন রঙের কিনতে পাওয়া যায়। আপনার পছন্দ অনুযায়ী বেছে নিতে পারেন।

Advertisement

ওয়াল পেপার

ওয়াল পেপার দিয়ে দেওয়াল সাজানো নতুন নয়। তবে এখনও এই ধরনের সাজ সমান জনপ্রিয়। ক্ল্যাডিং-এর মতো ওয়াল পেপার লাগাতেও একটা দেওয়াল ফাঁকা রাখা জরুরি। ওয়াল পেপার বিভিন্ন ধরনের পাওয়া যায়। দেওয়ালের আকৃতি এবং ঘরের সাজের উপর সামঞ্জস্য রেখে ওয়াল পেপার বাছাই করা জরুরি। কোন ঘরের দেওয়ালে ওয়াল পেপার সাঁটছেন, সেটাও কিন্তু মাথায় রাখতে হবে। রান্নাঘরে যে ওয়ালপেপার ব্যবহার করছেন, শোয়ার ঘরে কিন্তু সেই ওয়াল পেপার করা যাবে না।

টেক্সচার ওয়াল

অনেকেই বাড়িতেও ঘরের সৌন্দর্য বাড়িয়ে তোলে টেক্সচার দেওয়াল। দেওয়ালের উপর প্লাস্টার অফ প্যারিস আর রং দিয়ে করা বিভিন্ন নকশা নজর কাড়ে। ওয়াল পেপারের সঙ্গে টেক্সচার দেওয়ালের তফাত রয়েছে। কারণ টেক্সচার দেওয়াল অনেকে বেশি টেকসই। সেই সঙ্গে সহজে দেওয়াল থেকে উঠেও যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন