Alcohol

Ethanol Benefits on Plants: গাছের যত্ন নিতে পারে অ্যালকোহল, দাবি সমীক্ষায়

গবেষণায় জানা গিয়েছে, ইথানলের ব্যবহার গাছপালাকে জল ছাড়া দু’সপ্তাহ পর্যন্ত বেঁচে থাকতে সাহায্য করে। শস্যের ফলনও বাড়ায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ২১:৩২
Share:

জলের পরিবর্তে কোন অ্যালকোহলে বাড়তে পারে শস্যের ফলন?

জলের অভাবে কৃষিশিল্পের ব্যাপক ক্ষতি হয়। খরাপ্রবণ অঞ্চলে ফসলের ফলন ভাল হয় না! সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, খরার সময়ে গাছগুলিকে বাঁচাতে ইথানল ব্যবহার করা যেতে পারে। জাপানের ‘রিকেন সেন্টার ফর সাসটেনেবল রিসোর্স সায়েন্স’ দ্বারা পরিচালিত একটি গবেষণায় এমনই বলা হয়েছে।

Advertisement

মোটোকি সেকি নামক এক বিজ্ঞানী এই গবেষণায় নেতৃত্ব দেন। গবেষণাপত্রটি ‘প্লান্ট অ্যান্ড সেল ফিজিয়োলজি’ নামক জার্নালে প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, ইথানলের ব্যবহার গাছপালাকে জল ছাড়া দু’সপ্তাহ পর্যন্ত বেঁচে থাকতে সাহায্য করে। গবেষকদের মতে, জলের অভাব হলে গাছপালাগুলির দেহে প্রাকৃতিক ভাবে ইথানল তৈরি হয়।

প্রতীকী ছবি

গবেষণায় দাবি করা হয়েছে যে, যেহেতু ইথানল নিরাপদ, সস্তা এবং সহজপ্রাপ্য, তাই জলের অভাব হলে সারা বিশ্বে খাদ্য উৎপাদন বাড়ানোর জন্য এর ব্যবহার করা যেতেই পারে।

Advertisement

খরার সময়ে খাদ্য উৎপাদন প্রক্রিয়া যাতে ব্যাহত না হয়, সে জন্য ইথানল একটি ভাল বিকল্প হতেই পারে।

গবেষণায় আরও দাবি করা হয়েছে, ইথানল ব্যবহার করলে চাল, গমের মতো শস্যের ফলন বাড়বে। খরার সময়ে শস্যের ফলন বাড়ানোর এর থেকে ভাল বিকল্প আর হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন