Food Storing Tips

ফ্রিজের খাবার খেয়েও পেট খারাপ হতে পারে! তবে ৩ নিয়ম মেনে চললে বিপদ এড়ানো যাবে

ফ্রিজে কেটে রাখা ফল, সব্জি বা কাঁচা মাংস নানা ধরনের ব্যাক্টেরিয়ার জন্ম দেয়। পরবর্তীকালে সেখান থেকেই পেটের সমস্যা, অ্যালার্জি হতে পারে। তাই ঝুঁকি এড়াতে ফ্রিজে খাবার রাখার কিছু নিয়ম মেনে চলা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ২০:০০
Share:

ফ্রিজে খাবার রাখার ভুলেই নাকি পেটের নানা সমস্যা দেখা দিতে পারে? ছবি: সংগৃহীত।

রোজ হেঁশেলে ঢোকার সময় নেই। তাই এক দিনে বেশি করে রান্না করে ফ্রিজে তুলে রাখেন অনেকেই। তাতে সময়ও বাঁচে। আবার জিনিসপত্রও কম খরচ হয়। কিন্তু পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ফ্রিজে খাবার রাখার ভুলেই নাকি পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। ফ্রিজে কেটে রাখা ফল, সব্জি বা কাঁচা মাংস নানা ধরনের ব্যাক্টেরিয়ার জন্ম দেয়। পরবর্তীকালে সেখান থেকেই পেটের সমস্যা, অ্যালার্জি হতে পারে। তাই ঝুঁকি এড়াতে ফ্রিজে খাবার রাখার কিছু নিয়ম মেনে চলা জরুরি।

Advertisement

১) বাজার থেকে কেনা কাঁচা মাংস বা মাছ না ধুয়ে ফ্রিজে তোলেন না অনেকেই। কিন্তু পুষ্টিবিদদের মতে, রান্না করার আগে ফ্রিজ থেকে বার করে ধুয়ে নেওয়াই ভাল।

২) গরম খাবার ঠান্ডা করে ফ্রিজে তুলতে হবে। গরম খাবার ঠান্ডা না করে ফ্রিজে রাখলেও ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত হতে পারে। ফ্রিজের তাপমাত্রা এবং খাবারের তাপমাত্রার অদ্ভুত সহাবস্থান জীবাণুর জন্য আদর্শ।

Advertisement

গরম খাবার ঠান্ডা করে ফ্রিজে তুলতে হবে। ছবি: সংগৃহীত।

৩) খোসা সহ সেদ্ধ আলু ফ্রিজে রেখে দেন অনেকেই। পুষ্টিবিদেরা জানিয়েছেন, সেদ্ধ করার পরও আলুর গায়ে ব্যাক্টেরিয়া থেকে যেতে পারে। ফ্রিজে রাখার ক্ষেত্রে তাই সাবধানতা অবলম্বন করতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন