Home Decor Tips

ঘরে ফুল রাখতে ভাল লাগে? রজনীগন্ধা, চন্দ্রমল্লিকা বেশি দিন তাজা রাখবেন কী করে?

বাজার থেকে টাটকা ফুল কিনে আনলেন বটে, তবে দিন দুয়েকের মধ্যেই সেই ফুল শুকিয়ে যায়। কী ভাবে দীর্ঘ দিন টাটকা থাকবে ফুল? রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ২০:০৯
Share:

(বাঁ দিকে) রজনীগন্ধা। চন্দ্রমল্লিকা ( ডানদিকে)। ছবি: সংগৃহীত।

ঘরের কোণায় একগুচ্ছ ফুল রাখলে অন্দরের শোভা বেড়ে যায় কয়েক গুণ। বসার ঘরে বাহারি ফুলের গন্ধ ছড়িয়ে পড়লে মন্দ লাগে না। আগেকার দিনে ঘর সাজানোর অন্যতম উপকরণ কিন্তু ছিল বাগানের তাজা ফুল। হালে ঘরসজ্জার ফ্যাশনে নানা রকম বিবর্তন এলেও ফুলের কদর কিন্তু কমেনি। অনেকেই নিয়মিত ফুল দিয়ে ঘর সাজাতে ভালবাসেন। বাজার থেকে টাটকা ফুল কিনে আনলেন বটে, তবে দিন দুয়েকের মধ্যেই সেই ফুল শুকিয়ে যায়। কী ভাবে দীর্ঘ দিন টাটকা থাকবে ফুল?

Advertisement

ছবি: সংগৃহীত।

১) যে ফুলদানিতে ফুল রাখবেন, তা যেন পরিষ্কার থাকে। সে দিকে নজর রাখতে হবে। ফুলদানির ভিতরে সাবান থাকলে ফুলগুলি কিন্তু তাড়াতাড়ি খারাপ হয়ে যাবে।

২) ফুলের কাণ্ড বেশি ছোট করে কেটে ফেলবেন না যেন। কাণ্ড কাটার সময়ে ৪৫ ডিগ্রি কোণ করে কাটুন, তা হলে বেশি দিন টাটকা থাকবে।

Advertisement

৩) ফুলদানিতে কাণ্ডের যে অংশটুকু জলে ডোবানো থাকবে, তাতে যেন কোনও পাতা না থাকে। পাতা থাকলেই ফুলে তাড়াতাড়ি পচন ধরবে।

৪) দু’টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনিগার, দু’চামচ চিনি ও হাফ চা চামচ ব্লিচ মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ফুলদানিতে ঢেলে দিন। এই মিশ্রণ ফুলগুলিকে বেশি দিন তাজা রাখবে।

৫) ফুলদানির জল পাল্টানোর অভ্যাস নেই তো? ফুল কিন্তু এ কারণেও শুকিয়ে যেতে পারে। রোজ ফুলদানির জল পাল্টে ফেলুন।

৬) জানলার পাশে ফুলদানি রাখবেন না। এমন জায়গায় ফুলদানি রাখুন, যাতে সরাসরি সূর্যের তাপ ফুলে না লাগে। ঠেবিলে ফল থাকলে তার পাশেও ফুল রাখবেন না, এতে ফুল পচে যাওয়ার আশঙ্কা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন