Turmeric Stains

৩ টোটকা: বাসনপত্র থেকে হলুদের দাগ দূর হবে নিমেষে

ডিটারজেন্ট থেকে তরল সাবান, কোনও কিছুতেই হলুদের দাগ যেতে চায় না বাসনপত্র থেকে। তবে ঘরোয়া কিছু উপায় রয়েছে। যেগুলির উপর ভরসা রাখলে থালাবাসন হলুদের দাগমুক্ত রাখা যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ২১:৩০
Share:

বাসনপত্র থেকে হলুদের দাগছোপ তোলা কিন্তু সহজ নয়। ছবি: সংগৃহীত।

নুনের মতোই রান্নার আরও একটি অপরিহার্য উপাদান হল হলুদ। নুন ছাড়া যেমন রান্নায় স্বাদ আসে না, তেমনই হলুদের পরিমাণ ঠিকঠাক না হলে খাবারও ঠিক মনের মতো হয় না। আর সেই কারণে অনেকেই একটু বেশিই হলুদ দেন রান্নায়। তাতে খাবারের স্বাদ যদি বা এদিক-ওদিক না-ও হয়, থালাবাসনে হলুদের ছোপ পড়ে যায়। হলুদের সেই দাগছোপ তোলা কিন্তু সহজ নয়। ডিটারজেন্ট থেকে তরল সাবান, কোনও কিছুতেই উঠতে চায় না এই দাগ। তবে ঘরোয়া কিছু উপায় রয়েছে। যেগুলির উপর ভরসা রাখলে থালাবাসন হলুদের দাগমুক্ত রাখা যায়।

Advertisement

গ্লিসারিন

গ্লিসারিন ত্বক মসৃণ রাখার পাশাপাশি থালাবাসন থেকে হলুদের দাগ তুলতেও সাহায্য করে। দু’কাপ জলের সঙ্গে এক চামচ গ্লিসারিন এবং এক চামচ তরল সাবান দিয়ে মিশ্রণ বানিয়ে নিন। তার পর বাসন মাজার স্পঞ্জ অথবা সুতির কাপড় সেই মিশ্রণে ভিজিয়ে থালার উপর ঘষলেই ১৫ মিনিটে দাগ উঠে যাবে।

Advertisement

লেবুর রস

লেবুতে থাকা অ্যাসিডিক উপাদান নিমেষে হলুদের জেদি দাগ তুলে দিতে পারে। ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে হলুদ ছোপ পড়ে যাওয়া থালায় ঢেলে দিন। কিছু ক্ষণ রাখুন। পারলে সারা রাত রাখুন, তা হলে বেশি কার্যকরী হবে। সকালে শক্ত স্পঞ্জ দিয়ে জোরে ঘষে নিলেই দাগ উঠে যাবে।

বেকিং সোডা

হেঁশেলের অন্যতম প্রয়োজনীয় জিনিস। বেকিং সোডা শুধু যে বেক করতেই কাজে লাগে, তা নয়। বরং থালার দাগছোপ দূর করতেও বেকিং সোডার অপরিসীম ভূমিকা রয়েছে। জল এবং বেকিং সোডা একসঙ্গে গুলে থালাবাসনে লেগে থাকা হলুদের দাগছোপের উপর মিশ্রণটি দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে নিলেই দেখবেন, দাগছোপ চলে গিয়ে ঝকঝক করছে বাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন