Stains

অসাবধানতায় শার্টে লিপস্টিকের দাগ লেগে গেল? কেলেঙ্কারি হওয়ার আগে দাগ তুলবেন কী ভাবে

হাতের কাছেই এমন কিছু জিনিস আছে, যা দিয়ে জামাকাপড়ের এই দাগ সহজেই তুলে ফেলা যায়। তবে দাগ অনুযায়ী আলাদা আলাদা টোটকা আছে। দেখে নিন সেগুলি কী কী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৭:৪৭
Share:

ছবি : প্রতীকী

দামি পোশাক হোক বা রোজের পরার জামাকাপড়, দাগ লাগলে তা বাতিলের খাতায় চলে যায়। ব্রাশ দিয়ে ঘষে ঘষেও সেই দাগ সহজে তোলা যায় না। পছন্দের পোশাক নষ্ট হলে, মনখারাপ হবেই। ১০০টি লেবুর শক্তি থাকা গুঁড়ো সাবান, তার পর লন্ড্রিতে আছাড় খেয়েও যখন এই দাগ তোলা যায় না, তখন বাড়ির কিছু টোটকা ব্যবহার করে দেখা যেতেই পারে।

Advertisement

হাতের কাছেই এমন কিছু জিনিস আছে, যা দিয়ে জামাকাপড়ের এই দাগ সহজেই তুলে ফেলা যায়। তবে দাগ অনুযায়ী আলাদা আলাদা টোটকা আছে। দেখে নিন সেগুলি কী কী।

১) চায়ের দাগ তুলতে

Advertisement

চা খেতে খেতে অসাবধানে জামায় বা শাড়িতে পড়ে গেলে, খুব গাঢ় হয়ে দাগ ধরে যায়। কিন্তু বাড়ির কিছু জিনিস দিয়ে খুব সহজেই এই দাগ তুলে ফেলা যায়। এক কাপ গরম জলে, এক টেবিল চামচ ভিনিগার এবং একটু বাসন মাজার তরল সাবান ভাল করে মিশিয়ে নিন। এ বার চায়ের দাগ লাগা অংশটি ওই মিশ্রণে ডুবিয়ে, হাত দিয়ে রগড়ে নিন। দাগ সহজেই উঠে যাবে।

২) কফির দাগ তুলতে

সদ্য কফির দাগ লেগে যাওয়া অংশটি কলের জলের তলায় ৫ মিনিট ধরুন। এ বার এক টুকরো বরফ নিয়ে, ওই জায়গায় কিছু ক্ষণ ঘষে নিন। এর উপর কয়েক ফোঁটা জামাকাপড় কাচার তরল সাবান দিয়ে, ভাল করে ঘষে নিন। দাগ উঠে যাবে।

৩) জুসের দাগ তুলতে

ফলের রস বা ফলের ক্বাথ লেগে যাওয়া অংশটি কলের জলের তলায় পাঁচ মিনিট ধরুন। দু’চামচ ভিনিগারের সঙ্গে কয়েক ফোঁটা জামাকাপড় কাচার তরল সাবান দিয়ে ঘষে ধুয়ে নিন।

৪) বেরিজাতীয় ফল

আঙুর হোক বা স্ট্রবেরি— জামায় এই জাতীয় ফলের দাগ লেগে গেলে সহজে উঠতে চায় না। প্রথমে ফুটন্ত গরম জলে দাগ লাগা জায়গাটি ডুবিয়ে রাখুন। দাগ একটু ফিকে হয়ে এলে ভিনিগার দিয়ে ঘষে নিন। কাচতে দেওয়ার আগে ঠান্ডা জলে ধুয়ে নিন।

৫) হলুদ বা মশলার দাগ

রান্না করতে করতে অনেক সময়ই জামাকাপড়ে হলুদের দাগ লেগে যায়। জামা থেকে হলুদের দাগ তুলতে প্রথমে, দাগ লাগা অংশটি ঠান্ডা জলে ধুয়ে নিন। এর পর ওই ভিজে জায়গায় বেকিং সোডা দিয়ে, ভাল করে ঘষে ধুয়ে ফেলুন।

৬) তেলের দাগ

তেলের দাগ লাগা অংশের দু’পিঠেই ট্যালকম পাউডার লাগিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। যতটা সম্ভব তেল শুষে নিতে দিন। এর পর পাউডার ঝেড়ে নিয়ে গরম জলে কেচে নিলেই দাগ উধাও হয়ে যাবে।

৭) লিপস্টিক দাগ

প্রিয় পোশাক থেকে লিপস্টিকে দাগ তুলতে প্রথমে দাগ লাগা অংশটি কলের জলের তলায় ৫ মিনিট ধরুন। তার পর ভিনিগারে ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। হাত দিয়ে ভাল করে ঘষে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন