Hair Conditioner

ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন কন্ডিশনার, ভাল থাকবে চুল

সবচেয়ে ভাল হল, ঘরোয়া পদ্ধতিতে কন্ডিশনার বানিয়ে নেওয়া। এতে রাসায়নিক নিয়ে কোনও সমস্যা থাকবে না। এবং যে কেউই ব্যবহার করতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ১২:৫৫
Share:

ঘরোয়া পদ্ধতিতে বানানো কন্ডিশনারের প্রধান উপকরণ।

শ্যাম্পুর পরে কন্ডিশনার ব্যবহার করেন অনেকেই। কিন্তু কোন কন্ডিশনার আপনার চুলের জন্য ভাল, তা বুঝবেন কী করে? বিশেষ করে বাজারচলতি অধিকাংশ কন্ডিশনারেই নানা ধরনের রাসায়নিক থাকে। তার এক একটি কারও চুলের জন্য ভাল, কারও ক্ষেত্রে সমস্যার।

Advertisement

তাই সবচেয়ে ভাল হল, ঘরোয়া পদ্ধতিতে কন্ডিশনার বানিয়ে নেওয়া। এতে রাসায়নিক নিয়ে কোনও সমস্যা থাকবে না। এবং যে কেউই ব্যবহার করতে পারবেন। দেখে নেওয়া যাক ঘরোয়া পদ্ধতিতে কন্ডিশনার বানানোর প্রক্রিয়া।

  • এই কন্ডিশনার বানাতে দরকার ২ চামচ আপেল সিডার ভিনিগার, ২ মিলিলিটার লেবুর এসেনশিয়াল তেল, আর ১ কাপ জল।
  • যাবতীয় উপকরণ একটা পাত্রে ঢেলে নিন। তার পরে চামচ দিয়ে ভাল করে মিশিয়ে নিতে পারেন। সব চেয়ে ভাল হয়, যদি মিক্সার গ্রাইন্ডারে পুরোটা ভাল করে মিশিয়ে নেন।
  • মনে রাখবেন, এই মিশ্রন কাচের পাত্রে রাখাই ভাল। লেবুর এসেনশিয়াল তেল থাকে বলে, ধাতব পাত্রে রাখলে তার সঙ্গে কন্ডিশনারের বিক্রিয়া হতে পারে। ব্যবহার করার সময় এটিকে স্প্রে করার প্লাস্টিকের বোতলে ভরে নিলেই হল।
  • ব্যবহার করবেন কী ভাবে? প্রতি বার শ্যাম্পু করার পর ভিজে চুলে এই স্প্রে করে দিন। ২-৩ বার স্প্রে করলেই বুঝতে পারবেন, চুল আগের থেকে অনেকটাই নরম এবং উজ্জ্বল হয়ে উঠছে।
Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন