Home Cleaning Tips

Cleaning Tips: রান্নাঘরের তেলকালি লেগে তেলের শিশি চিটচিট করছে? কী ভাবে পরিষ্কার করবেন

রান্নাঘরের তেলময়লা লেগে গিয়ে সহজেই শিশি বোতল চিটচিট করতে থাকে। সবচেয়ে বেশি মুশকিল হয় বোধহয় তেলের শিশি নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ১৯:০৯
Share:

প্রতীকী ছবি।

খাবারে বিষক্রিয়ার মতো সমস্যা এড়াতে হলে নিয়মিত রান্নাঘর পরিষ্কার করার দরকার। তবে পরিষ্কার করলেও রান্নাঘরের জিনিস একটু তেলচিটে ভাব থেকেই যায়। সবচেয়ে বিরক্তিকর অবস্থা হয় তেলের শিশির। তেল রাখার পাত্রে তেল-ময়লা লেগে এত বেশি চিটচিট করে যে ভাল ভাবে মুছলেও কোনও লাভ হয় না। রান্নাতে সব সময় তেল তো লাগেই, আর সেই শিশিই যদি এত চিটচিটে হয়ে যায়, তা ভীষণই বিরক্তিকর লাগে।

Advertisement

কী ভাবে পরিষ্কার করতে পারেন?

১) তেলের শিশিগুলি সাধারণত কাচের, প্লাস্টিকের অথবা স্টিলেরই হয়। এগুলি পরিষ্কার করতে গরম জল ভিজিয়ে রেখে বাসন মাজার তরল সাবান ব্যবহার করতে পারেন। সঙ্গে খানিকটা ভিনিগার মিশিয়ে নিন। এতে কিছুটা হলেও পরিষ্কার হবে।

Advertisement

প্রতীকী ছবি।

২) তেলের বোতলের গায়ে রোজ একটু করে ময়দার গুঁড়ো মাখিয়ে নিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে মুছে নিন।

৩) তবে সবচেয়ে ভাল ফল পেতে এক বালতি ঈষদুষ্ণ জলে কাপড় কাচার সাবান মেশান। এ বার তাতে / কাপ ভিনিগার ও / কাপ পাতিলেবুর রস ও ১ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এ বার তেলের শিশির গা পাতলা কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে মিনিট ১৫ এই জলে ডুবিয়ে রাখুন। তারপর শুকিয়ে ভাল করে মুছে নিলেই দেখবেন তেলের চিটচিটে ভাব একেবারে উধাও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন