Daily Hacks

Shirt Collar: শার্টের কলার খুব নোংরা হয়ে যায়? পরিষ্কার করার সহজ উপায় জেনে নিন

শার্টের কলারে ঘাম জমে অনেক তাড়াতাড়ি ময়লা বসে যায়। সাদা বা হাল্কা রঙের শার্ট হলে সমস্যা আরও বাড়ে। তা কী করে পরিষ্কার করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১৮:২৩
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সাদা বা হাল্কা রঙের শার্ট গরমে বেশ আরামদায়ক। কিন্তু তার কলারে নোংরা জমলে তুলতে বেজায় ঝামেলা হয়। ওয়াশিং মেশিনে কাচলেও কলারের দাগ বেশির ভাগ সময়ে একই রকম থেকে যায়। ঘাম জমে নোংরা বসে গেলে হাত দিয়ে ঘষলেও সহজে উঠতে চায় না। আর দিনের পর দিন যদি নোংরা শার্টই ফের পরে নেন, তা হলে নতুন করে নোংরা জমে দাগ তোলাই অসম্ভব হয়ে যাবে। কী করে তুলবেন এই দাগ?

লেবুর রস

Advertisement

শার্টের কলারে লেবুর রস লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। এর পর সাবান জলে কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। কিছু ক্ষণ পর ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

টুথব্রাশ

Advertisement

কাপড় কাচাক গুঁড়ো বা তরল সাবান কলারে লাগিয়ে নিন। তার পর জামাটি গরম জলে ভিজিয়ে রাখুন। এ বার পুরনো কোনও টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে ময়লা তুলে ফেলুন। শেষে ঠান্ডা জলে ধুয়ে নিন।

প্রতীকী ছবি।

বেকিং সোডা

প্রথমে শার্টটি জলে ভিজিয়ে রাখুন। তার পর দাগের উপর দুই টেবিল চামচ বেকিং সোডা ছড়িয়ে নিন। একটি নরম ব্রাশ দিয়ে দু’মিনিট ঘষুন। ন‌োংরা উঠে যাবে।

বাসন মাজার সাবান

যে তরল সাবান দিয়ে বাসন মাজা হয়, তা পোশাকের নোংরা দাগও তুলে দিতে পারে। সামান্য সাবান কলারে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। তার পর ভাল করে জল দিয়ে কেচে নিন। কলারের দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন