লিপইয়ারে জন্মদিন? প্রতি বছর পালন করবেন কী ভাবে?

চার বছরে জন্মদিন পালন হয় মোটে একবার! এ ছা়ড়া আর কী উপায় বলুন? আসলে জন্মদিনটা যে ২৯ ফেব্রুয়ারি। তাই লিপইয়ার ছাড়া ক্যালেন্ডারে সেই তারিখ ঘুরে আসে না। তা বলে কি ২৯ ফেব্রুয়ারির বার্থ ডে বেবিদের প্রতি বছর জন্মদিন পালন হবে না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৬ ১৮:০১
Share:

চার বছরে জন্মদিন পালন হয় মোটে একবার! এ ছা়ড়া আর কী উপায় বলুন? আসলে জন্মদিনটা যে ২৯ ফেব্রুয়ারি। তাই লিপইয়ার ছাড়া ক্যালেন্ডারে সেই তারিখ ঘুরে আসে না। তা বলে কি ২৯ ফেব্রুয়ারির বার্থ ডে বেবিদের প্রতি বছর জন্মদিন পালন হবে না? কে বলেছে হবে না? উপায় তো একটা আছেই। বছরের বাকি দিনগুলো গ্রেগরিয়ান ক্যালেন্ডার মেনে চললেও ১ বৈশাখ, ২৫ বৈশাখের মতো সন্তানের জন্মদিনেও না হয় বঙ্গাব্দ মেনে চলতে হবে। ১৬ ফাল্গুন তো প্রতি বছরেই আসবে।

Advertisement

যেমন কোচবিহারের শীতলখুচির মান্তি সাহা। শিলিগুড়ির আশ্রমপাড়ায় জিবি দাসের চিকিৎসা প্রতিষ্ঠানে গতকাল দুপুরেই তাঁর সন্তান ভূমিষ্ঠ হয়েছে। সন্ধ্যায় সদ্যোজাতকে আদরের ফাঁকে মান্তি বললেন, ‘‘আমি তো প্রত্যেক বছরই ফেব্রুয়ারির শেষে জন্মদিন পালেনর কথা ভাবব। দেখা যাক কী হয়!’’

লিপ ইয়ারেই জন্মেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই, ধ্রুপদি নৃত্যশিল্পী রুক্মিনীদেবী ও অরুণ ডালে। তাঁরাও বাংলা মতেই জন্মদিন পালন করতে কী না তা অবশ্য জানা যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন