Cleaning Tips

পুজোর আগে বাড়িতেই হিরের গয়না পরিষ্কার করবেন? কোন ভুল করলে পরে আফসোস করতে হবে?

হিরের গয়না পরিষ্কার করার সময় যদি কোনও ভাবে এক টুকরো হিরে আংটি থেকে খুলে হারিয়ে যায়, তা হলেও কপাল চাপড়ানো ছাড়া উপায় থাকবে না। সব সময় অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৯:৪২
Share:

কী ভাবে ঘরেই হিরের গয়না পরিষ্কার করবেন? ছবি: শাটারস্টক।

বছরের বাকি সময়টা গয়না পরতে ভাল না বাসলেও পুজোর ক’দিন অনেকেই গয়না পরেন। সাবেকি সাজের সঙ্গে সোনার গয়না পরলেও পশ্চিমি পোশাকের সঙ্গে অনেকেই হিরের গয়না পরতে ভালবাসেন। পুজোর আগে লকারে রাখা সেই গয়নাগুলি পরিষ্কার করার কথা ভাবছেন? সোনা-রূপোর গয়নার সাফ করা ঝক্কির কাজ হলেও সঠিক পন্থা জানলে খুব অল্প সময়েই হিরের গয়না পরিষ্কার করা যায়। তবে যদি কোনও ভাবে এক টুকরো হিরে কোথাও আংটি থেকে খুলে হারিয়ে যায়, তা হলেও কপাল চাপড়ানো ছাড়া উপায় থাকবে না। তাই সব সময় অতিরিক্ত সতর্ক থাকতে হবে। কী ভাবে করবেন হিরের গয়না পরিষ্কার?

Advertisement

১) ঘরোয়া উপকরণ দিয়েই হিরের গয়না পরিষ্কার করা সম্ভব। প্রথমে চার কাপ জলে এক চা চামচের সমান শ্যাম্পু গুলে নিতে হবে। খুব কড়া শ্যাম্পু ব্যবহার করবেন না।

২) মিশ্রণটি ভাল করে নাড়িয়ে নিন, ফেনা হয়ে এলে ওই পাত্রে আংটি কিংবা গহনা মিনিটের কুড়ির জন্য ডুবিয়ে রাখুন।

Advertisement

সোনা-রূপোর গয়নার সাফ করা ঝক্কির কাজ হলেও সঠিক পন্থা জানলে খুব অল্প সময়েই হিরের গয়না পরিষ্কার করা যায়।

৩) কুড়ি মিনিট পর গয়নাটি জল থেকে তুলে, একটি নরম দাঁত মাজার ব্রাশ দিয়ে হালকা হাতে ঘষে তুলে ফেলুন ময়লা। ভুলেও খুব শক্ত ব্রাশ ব্যবহার করবেন না যেন। তা হলে হিরে খুলে বেরিয়ে আসার সম্ভাবনা থেকে যায়।

৪) তার পর পরিষ্কার জলে ধুয়ে নরম শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই একেবারে ঝকঝকে হয়ে যাবে আপনার সাধের হিরের গয়নাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন