Bugs

Life Hacks: ঘরে ছারপোকার উৎপাত? কোনও রাসায়নিক ছাড়াই তাড়াবেন কী করে

ছারপোকা তাড়ানো বেশ কঠিন। কয়েকটি রাসায়নিক দিয়ে সহজেই এগুলোকে বিদায় করা যায়। তবে অনেকেই রাসায়নিক ব্যবহার করা পছন্দ করেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৮:০৭
Share:

বিছানা থেকে ছারপোকা কমাবেন কী করে? ছবি: সংগৃহীত

বিছানা, কার্পেট বা সোফায় ছারপোকা বাসা বাঁধতে পারে। খুব সহজেই বংশবৃদ্ধি করে এরা। চট করে খুঁজেও পাওয়া যায় না এদের। তবে সুযোগ মতো এরা কামড়ে রক্ত খেয়ে নেয়।

এই ছারপোকা তাড়ানো বেশ কঠিন। কয়েকটি রাসায়নিক দিয়ে সহজেই এগুলোকে বিদায় করা যায়। তবে অনেকেই রাসায়নিক ব্যবহার করা পছন্দ করেন না। তাঁরা কী করবেন? রাসায়নিক ছাড়াই ছারপোকা তাড়ানো সম্ভব। কী ভাবে? রইল সন্ধান।

Advertisement

• দেওয়াল থেকে বিছানা বা সোফা যতটা সম্ভব দূরে রাখুন। তাতে ছারপোকার উৎপাত কমবে।

• বাড়ির যত ফুটো-ফাটা আছে, সেগুলি আঠা দিয়ে বন্ধ করুন। বিশেষ করে খাটের কাঠেও অনেক ফুটো থাকে। সেগুলি ভাল করে বন্ধ করে দিন।

Advertisement

• যে ঘরে ছারপোকার উৎপাত হয়েছে, সেখানে ল্যাভেন্ডার এসেনশিয়াল তেল স্প্রে করুন। প্রাকৃতিক এই তেলের গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না। দ্রুত এলাকা ছেড়ে পালায়।

• মনে রাখবেন, ঘর যত অপরিষ্কার থাকবে, তত ছারপোকার উৎপাত বাড়বে। ঘর পরিষ্কার করুন। তাতেই এই পোকার আক্রমণ কমবে।

• রাসায়নিকের গন্ধ একেবারেই সহ্য করতে পারেন না। কিন্তু ন্যাপথলিনের গন্ধ সহ্য করতে পারেন কি? যদি পারেন, তা হলে ন্যাপথলিন গুঁড়ো করে বিছানার চারপাশে দিয়ে রাখুন। ছারপোকা পালাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন