হলুদ ছোপ? ঝকঝকে হাসির কিছুর ঘরোয়া টোটকা

সুন্দর হাসি কাকে বলে? শুধু কি পাতলা ঠোঁট আর সুন্দর দাঁতের পাটি হলেই মাত করা যায়? দাঁতে কালো বা হলুদ ছোপ কিন্তু যে কোনও হাসিই মাটি করে দিতে পারে। ঝকঝকে দাঁত না হলে তবেই না হাসি হবে ভুবনমোহিনী।

Advertisement
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৫ ১৫:৩৫
Share:

সুন্দর হাসি কাকে বলে? শুধু কি পাতলা ঠোঁট আর সুন্দর দাঁতের পাটি হলেই মাত করা যায়? দাঁতে কালো বা হলুদ ছোপ কিন্তু যে কোনও হাসিই মাটি করে দিতে পারে। ঝকঝকে দাঁত না হলে তবেই না হাসি হবে ভুবনমোহিনী। জেনে নিন কী ভাবে পাবেন মুক্তোর মতো হাসি।

Advertisement

১। বেকিং সোডা- দাঁত ব্লিচ করতে খুব ভাল কাজ করে বেকিং সোডা। টুথপেস্টের সঙ্গে বেকিং সোডা ও হাইড্রোজেন পারক্সাইড মেশান। এই মিশ্রণ টুথব্রাশে লাগিয়ে দাঁত মাজুন। ঝকঝক করবে দাঁত।

২। কলা- কলার খোসা দাঁতের ছোপ দূর করতে পারে। কলার খোসার ভিতরের দিক দাঁতে ঘষুন। এর পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম দাঁতের হলুদ ছোপ দূর করবে। এটা দিনে দু’বার করলে ভাল ফল পাবেন।

Advertisement

৩। নারকেল তেল- ব্রাশ করার পর নারকেল তেল দাঁতে পাঁচ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। আস্তে আস্তে ঘষে জল দিয়ে তুলে ফেলুন।

৪। লেবু বা কমলার খোসা- দাঁতে লেবুর খোসা ঘষলেও উপকার পাবেন। তবে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন। রেখে দিলে সাইট্রিক অ্যাসিড এনামেল নষ্ট করতে পারে।

৫। ভিনিগার- টানা এক মাস টুথপেস্টের সঙ্গে ভিনিগার মিশিয়ে দাঁত মাজলে দাঁত ঝকঝকে হবেই।

৬। স্ট্রবেরি- টুথপেস্ট ছেড়ে এক মাস স্ট্রবেরির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজুন। এক মাস পর পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন।

৭। অলিভ অয়েল- প্রতি দিন দাঁতা মাজার দুই থেকে তিন মিনিট আগে এক টুকরো তুলোয় অলিভ অয়েল লাগিয়ে দাঁতে ঘষুন। হলুদ ছোপ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন