COVID 19

কোভিড সেরে গেলেও ফিরছে না স্বাদ-গন্ধ, কী করতে পারেন এই অনুভূতি ফিরিয়ে আনতে?

গন্ধ বা স্বাদের অনুভূতি দ্রুত কী ভাবে ফেরানো যায়, তা নিয়ে নেটমাধ্যম ভরে গিয়েছে নানা লেখা এবং ভিডিয়োয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ১৮:১৫
Share:

কী ভাবে দ্রুত ফিরবে গন্ধের অনুভূতি? ছবি: সংগৃহীত

কোভিডের কারণে গন্ধ এবং স্বাদ নেওয়ার ক্ষমতা হারিয়ে ফেলছেন অনেকেই। কোভিড সেরে যাওয়ার দীর্ঘ দিন পরেও গন্ধ বা স্বাদ ফিরছে না। কী করবেন এই অবস্থায়? কী বলছেন চিকিৎসকেরা?

Advertisement

গন্ধ বা স্বাদের অনুভূতি দ্রুত কী ভাবে ফেরানো যায়, তা নিয়ে নেটমাধ্যম ভরে গিয়েছে নানা লেখা এবং ভিডিয়োয়। কেউ বলছেন খুব কড়া গন্ধের কিছু শুঁকলে নাকি তাড়াতাড়ি ফিরে আসতে পারে গন্ধ। আদৌ কি এই দাবি ঠিক?

চিকিৎসকদের বক্তব্য, শুধু কোভিডে নয়, শ্বাসনালীর যে কোনও সংক্রমণেই গন্ধের বোধ কমে যেতে পারে। সংক্রমণ সেরে যাওয়ার পর আস্তে আস্তে সেই অনুভূতি ফিরে আসতে পারে। কোভিড সরে যাওয়ার পর কারও ক্ষেত্রে সপ্তাহ খানেক, কারও ক্ষেত্রে বা মাস খানেক লাগছে গন্ধের অনুভূতি ফিরে আসতে। তবে গন্ধ তাড়াতাড়ি ফেরানোর দাওয়াই হিসেবে নেটমাধ্যমে ছড়িয়ে পড়া টোটকাগুলি যে একেবারে অকাজের— এমনও বলছেন না তাঁরা।

Advertisement

রসুনের গন্ধ, কমলালেবুর গন্ধ বা কর্পূরের গন্ধ এই কাজে কিছুটা সাহায্য করে পারে বলেই তাঁদের মত। কারণ এই ধরনের জিনিসের কড়া গন্ধ নাক খালি করে, এবং নাকের ভিতরের স্নায়ুকে সক্রিয় করে।

তবে দীর্ঘ দিন গন্ধের অনুভূতি না থাকার অনেক সমস্যা রয়েছে। বিশেষত, সব খাবারই প্রায় সে ক্ষেত্রে এক রকম লাগে। তা ছাড়া অন্য বিপদও আছে। ঘরে ছোটখাটো কোথাও আগুন লাগলে, পোড়া গন্ধ থেকেই আমরা তা টের পাই। গন্ধের অনুভূতি না থাকলে এই বিষয়গুলিও টের পাওয়া যাবে না।

গন্ধ বা স্বাদের অনুভূতি দীর্ঘ দিনেও ফিরছে না অনেকের ক্ষেত্রে। তেমন হলে চিকিৎসকের পরামর্শে স্টেরয়েড স্প্রে নিতে হতে পারে। তবে ওষুধ ব্যবহার করার আগে পর্যাপ্ত সময় অপেক্ষা করা উচিত বলে মত চিকিৎসকেদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন