Lung Diseases

দূষণ আর বিভিন্ন অসুখের কারণে কমছে ফুসফুসের ক্ষমতা, আটকাবেন কী করে?

ফুসফুসকে সুস্থ এবং সতেজ রাখা সম্ভব। তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২১ ২১:১২
Share:

বাড়বে ফুসফুসের ক্ষমতা।

কোভিড সংক্রমণের পর অনেকেই ফুসফুসের নানা সমস্যায় ভুগছেন। তা ছাড়া দূষণ এবং জীবনযাপনগত নানা সমস্যার কারণে ফুসফুসের ক্ষমতা কমছে অনেকেরই।

Advertisement

কিন্তু তার পরেও ফুসফুসকে সুস্থ এবং সতেজ রাখা সম্ভব। তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

Advertisement

শ্বাসের ব্যায়াম: বড় নিঃশ্বাস টেনে ভিতরে ধরে রেখে, ধীরে ধীরে ছাড়া। এই পদ্ধতিতে অনেকেই শ্বাসের ব্যায়াম করেন। ফুসফুসের ক্ষমতা বাড়াতে এটা খুবই কার্যকর একটি প্রক্রিয়া।

শরীরচর্চা: নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা করলেও ফুসফুসের ক্ষমতা বাড়ে। হালকা দৌড়, সাঁতার, সাইকেল চালানো— এ প্রত্যেকটাতেই ফুসফুসের কাজের ক্ষমতা অল্পবিস্তর বাড়ে।

জল খাওয়া: শরীর শুকিয়ে গেলে ফুসফুসের ক্ষমতা কমে যায়। প্রতি দিন ৩ থেকে ৪ লিটার জল ফুসফুসের কাজ চালিয়ে যেতে সাহায্য করে।

পেঁয়াজ-রসুন: শুনতে বিস্ময়কর লাগলেও, পেঁয়াজ এবং রসুন পরোক্ষ ভাবে ফুসফুসের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কারণ এগুলি কোলেস্টেরলের মাত্রা কমায় এবং এমন কিছু জীবাণুর সংক্রমণ প্রতিহত করে, যারা ফুসফুসের কাজ করার ক্ষমতা কমিয়ে দেয়।

লেবুর জল: নিয়মিত লেবু বা সকালে খালি পেটে লেবুর জল খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে। তার কারণ লেবুতে থাকা ভিটামিন সি। এতেও ফুসফুসের ক্ষমতা বাড়তে পারে।

গরম দুধ: রাতে ঘুমানোর আগে গরম দুধে অল্প হলুদ মিশিয়ে খেলে ফুসফুসে জীবাণুর সংক্রমণ কমে। ফলে তার ক্ষমতা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন