অফিসে নাইট শিফটের জেরে অসুস্থ? জেনে নিন কী ভাবে থাকবেন ফিট অ্যান্ড ফাইন

নাইট শিফটে অফিস করতে করতে অসুস্থ হয়ে পড়ার ঘটনা এখন হামেশাই দেখা যায়। ঠিকমতো খাওয়া-দাওয়া, নিয়ম না মানার ফলে এক দিকে শরীর যেমন দুর্বল হয়ে পড়ে, তেমনই মেদ জমে অস্বাস্থ্যকর চেহারা হয়। বহু ক্ষেত্রে অনেক কঠিন অসুখের শুরুও হয় এই নাইট শিফট থেকেই।

Advertisement
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৫ ১৯:০৫
Share:

নাইট শিফটে অফিস করতে করতে অসুস্থ হয়ে পড়ার ঘটনা এখন হামেশাই দেখা যায়। ঠিকমতো খাওয়া-দাওয়া, নিয়ম না মানার ফলে এক দিকে শরীর যেমন দুর্বল হয়ে পড়ে, তেমনই মেদ জমে অস্বাস্থ্যকর চেহারা হয়। বহু ক্ষেত্রে অনেক কঠিন অসুখের শুরুও হয় এই নাইট শিফট থেকেই। জেনে নিন কী ভাবে নিয়ম মেনে চলে নাইট শিফটে সুস্থ থাকবেন।

Advertisement

ডিনার- বাঙালিদের দেরি করে খাওয়া অভ্যাস থাকে। বেশির ভাগ সময়ই বাড়ি থেকে ডিনার নিয়ে চলে যাই আমরা। খেতে খেতে রাত হয়। যে দিন নাইট শিফট থাকবে, সে দিন বাড়ি থেকে ডিনার করে বেরোন। যদি আপনার শিফট সন্ধে সাতটা থেকে হয় তবে বিকেল চারটে থেকে পাঁচটার মধ্যে খেয়ে নিন। খিদে পেলে রাতে হালকা কিছু খান।

কী খাবেন ডিনারে- এক দম হালকা খাবার খান। এক কাপ ভাত, সবজি, ডাল/হাতে গড়া লাল আটার রুটি/ইডলি চাটনি/ধোসা/ উত্তাপম/ডালিয়া/হালকা খিচুড়ি খান/চিকেন স্টু/স্যুপ খান।

Advertisement

কী খাবেন না- তেলযুক্ত খাবার যেমন সিঙারা, কচুরি, বিরিয়ানি, পরোটা বা যে কোনও রকম মিষ্টি এড়িয়ে চলুন।

হাইড্রেশন- অনেকেই রাতে জেগে থাকার জন্য কাপের পর কাপ চা, কফি খান। এতে কিন্তু শরীর আরও খারাপ হয়। সারা রাত হাইড্রেটেড থাকা জরুরি। আধ ঘণ্টা-৪৫ মিনিট অন্তর জল বা কোনও এনার্জি ড্রিঙ্ক খেতে থাকুন।

কী কী ড্রিঙ্ক চলতে পারে- গ্রিন টি, হার্বাল টি, বাটারমিল্ক খেতে থাকলে আপনার ঘুম পাবে না।

কী কী এড়িয়ে চলবেন- অতিরিক্ত চা বা কফি। এক আধ বার চলতে পারে। কোল্ডড্রিঙ্ক একেবারেই চলবে না।

রাতের স্ন্যাকস- রাতে খিদে পেলে আমন্ড, সোয়াবিন, ফ্লাক্স সিড, চিনে বাদাম, রোস্টেড চানা জাতীয় জিনিস খান। শুকনো মুড়িও ভাল। বেশি খিদে পেলে পোহা বা উপমা জাতীয় খাবারই ভাল। পিজা বা বার্গার একেবারেই না।

অ্যান্টিঅক্সিড্যান্ট- রাত জাগতে হলে রঙিন সবজি খান। এগুলো ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট। লাল টমেটো, গাজর, স্ট্রবেরি, সবুজ শাকসবজি, লেবু, বেরি জাতীয় ফল রাতে খেলে উপকার পাবেন।

বাড়ি ফিরে কী করবেন-

যদি মধ্য রাতে বাড়ি ফেরেন (ধরুন রাত ২:০০)

বাড়ি গিয়েই ঘুমিয়ে পড়বেন না। বাড়ি ফিরে হালকা গরম জল বা গরম দুধ খান। তারপর শুতে যান।

যদি ভোরে বাড়ি ফেরেন (ধরুন ভোর ৫:০০)

স্নান করে হালকা জামাকাপড় পরুন। কর্নফ্লেকস, পোহা, উপমা জাতীর হালকা খাবারের সঙ্গে এক গ্লাস গরম দুধ খেয়ে ঘুমোতে যান।

ঘুম থেকে উঠে কী করবেন-

টানা ছয় থেকে সাত ঘণ্টা ঘুমিয়ে উঠে হালকা শরীরচর্চা করুন। হাঁটতে বা জগিং-এ যেতে পারেন। জিমেও যেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন