Kitchen Hacks

পনির ফ্রিজে রাখলেই শক্ত হয়ে যায়? কোন উপায়ে সংরক্ষণ করলে হবে মুশকিল আসান?

ফ্রিজে বেশি দিন থাকলে সেই পনির শক্ত হয়ে যায়। রান্নার পর সেই স্বাদ আর পাওয়া যায় না। কোন উপায় দীর্ঘ দিন ফ্রিজে রাখার পরেও টাটকা থাকবে পনিরের স্বাদ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২০:৫২
Share:

দীর্ঘ দিন ফ্রিজে রেখেও পনির নরম তুলতুলে থাকবে কী করে? ছবি: শাটারস্টক।

বাড়িতে নিরামিষ রান্নার প্রসঙ্গ উঠলেই প্রথমে মাথায় আসে পনিরের কথা। আলু দিয়ে পাতলা ঝোল কিংবা বাহারি কোনও পদ— পনির থাকলে নিরামিষ ভোজ মন্দ হয় না। অতিথি এলে পঞ্চব্যঞ্জন রাঁধতে হয়। তখন মাছ, মাংসের সঙ্গে পনিরও থাকে। তাই অনেকেই ফ্রিজে বেশি করে পনির কিনে রেখে দেন।

Advertisement

তবে ফ্রিজে বেশি দিন থাকলে সেই পনির শক্ত হয়ে যায়। রান্নার পর সেই স্বাদ আর পাওয়া যায় না। কোন উপায় দীর্ঘ দিন ফ্রিজে রাখার পরেও টাটকা থাকবে পনিরের স্বাদ?

১) প্যাকেটজাত পনির অনেকেই কেনেন। এ ক্ষেত্রে ব্যবহার করার আগে প্যাকেটটি কাটবেন না। প্যাকেট-সহ পনির ফ্রিজে রেখে দিন। রান্না করার আধ ঘণ্টা আগে প্যাকেট থেকে বার করে নিন। তা হলেই টাটকা থাকবে পনির। পনিরের অনেকগুলি ছোট প্যাকেট কিনে রাখুন। তা হলেই সমস্যা কমবে। বড় প্যাকেট কিনলে এতটা এক বারে ব্যবহারে নাও আসতে পারে।

Advertisement

২) আর যদি প্যাকেটের পনির না কেনেন? তা হলে কি ভাল রাখা যাবে না? তা-ও নয়। ফ্রিজে রাখার আগে একটি পরিষ্কার নরম কাপড়ে মুড়ে নিন পনির। রান্নার সময়ে কিছুটা পনির কেটে নিয়ে বাকিটা আবার কাপড়ে মুড়ে ফ্রিজে রেখে দিতে পারেন।

৩) পরিষ্কার কাপড় হাতের কাছে নেই? ঢাকনা দেওয়া একটি পাত্রে খানিকটা জল ঢেলে তাতে পনির রাখুন। সেই পাত্রটি ফ্রিজে ঢুকিয়ে দিন। জলে পনির নরম থাকে।

৪) এত কিছু করার সময় হয়নি? সেই ফ্রিজ থেকে বার করে দেখছেন পনির শক্ত হয়ে গিয়েছে? তা হলেও স্বাদ ফেরানো সম্ভব। একটি পাত্রে কিছুটা জল নিয়ে হালকা গরম করুন। তার মধ্যে অল্প নুন দিন। এ বার পনির টুকরো করে কেটে তাতে ভিজিয়ে রাখুন। পাত্রটি আধ ঘণ্টা এক জায়গায় ঢাকা দিয়ে রেখে দিন। রান্নার আগে পনির নরম হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন