Work from home

বাড়িতে কিছুতেই কাজে মন বসছে না? গুছিয়ে রাখুন কাজের জায়গাটা

কাজের জায়গাটা অগোছাল হয়ে থাকলে কখনওই কাজে মন বসাতে পারবেন না। তাই কাজের টেবিল নিয়মিত পরিষ্কার রাখা এবং ঠিক জায়গায় একেকটা জিনিস রাখা অত্যন্ত জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২১ ২০:২৭
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

বাড়ি থেকেই কাজ অনেকের। একে তো সংসারের নানা রকম খুঁটিনাটি কাজ সামলাতে হচ্ছে বাড়ি বসেই। তার উপর নানা কারণে কাজ মন বসানো মুশকিল হয়ে যাচ্ছে, এমন অভিযোগ বেশির ভাগেরই। তবে নিজের কাজের জায়গাটা পরিষ্কার করে রাখলে যে এই সমস্যার কিছুটা হলেও কমবে, সে কথা অনেকেরই অজানা।

Advertisement

প্রথমত, কাজের জায়গা এবং ব্যাক্তিগত জায়গার একটা ফারাক করা প্রয়োজন। বিছানায় বসে কাজ করবেন না। সেটা যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তেমনই মানসিক ভাবে কুপ্রভাব ফেলে। কাজ আর ব্যক্তিগত জীবন আলাদা করতে সব সময় প্রয়োজন একটা আলাদা জায়গা। অন্য ঘর না হলেও বেডরুমের একটা কোণে একটা টেবিল পাতুন। সেখানেই কাজের ব্যবস্থা পাকাপাকি করে সাজিয়ে নিন।

টেবিলের উপরে অযথা অনেক জিনিস রাখবেন না। সব ফাইল-পত্র আলাদা করে রাখুন। মনে রাখবেন, এখন বেশির ভাগ কাজ হয় সফ্ট কপিতে। অহেতুক কাগজ নষ্ট করবেন না। যেটুকু জরুরি কাগজ আছে, একটা ফোল্ডারে যত্ন করে রেখে দিন। যাতে প্রয়োজনে চট করে পেয়ে যান।

Advertisement

পেন, পেনসিল, স্টেপলার, মার্কার ইত্যাদি রাখার একটা ডেস্ক অর্গ্যানাইজার কিনতে পারেন। অনলাইনে প্রচুর ধরনের পেয়ে যাবেন।

টেবিলের উপর গুচ্ছের তার থাকলে আরও অগোছাল দেখতে লাগে। মনোবিদদের মতে, সেটা আমাদের কাজের মনোযোগ কমিয়ে দেয়। তাই, ল্যাপটপ চার্জার, ফোন চার্জার, হেডফোন, মাউজের তার এগুলো সব গুছিয়ে রাখুন। পরিষ্কার করে রাখার কিছু ছোট ছোট জিনিস অনলাইনে কিনতে পারেন। ‘কেবিল অর্গ্যানাইজার’ লিখে খুঁজলেই পেয়ে যাবেন।

টেবিলের উপরে একটা ডায়রি রাখুন। দিনের শুরুতেই কী কী কাজ করতে হবে, তার একটা তালিকা বানিয়ে নিন। সেই অনুযায়ী কাজ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন