Youtube and Google Security

গুগলে গোপন কিছু সার্চ করলেই বাড়িতে ধরা পড়ে যাওয়ার আশঙ্কা? কী ভাবে এড়াবেন সেই পরিস্থিতি?

অনলাইনে কিছু সার্চ করার আগে গোপনীয়তা বজায় রাখার বিষয়টি ভীষণ জরুরি। অনলাইনে যা সার্চ করছেন, তা গোপন রাখার টোটকা জানলেই হবে সমস্যার সমাধান, রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৭:৫৩
Share:

অনলাইনে কিছু সার্চ করার আগে গোপনীয়তা বজায় রাখার বিষয়টি ভীষণ জরুরি। ছবি: সংগৃহীত।

অনেক সময় আমরা গুগল বাবাজির কাছে এমন কিছু গোপন জানতে চাই, যা প্রকাশ্যে আসলে বিড়ম্বনায় পড়তে হয়। বড় হোক কিংবা ছোট— গুগলের কাছে জানতে চাওয়া গোপন প্রশ্নগুলি লোকের সামনে ফাঁস হয়ে গেলে সমস্যায় পড়তে হতে পারে। অনলাইনে কিছু সার্চ করার আগে গোপনীয়তা বজায় রাখার বিষয়টি ভীষণ জরুরি। অনলাইনে যা সার্চ করছেন, তা গোপন রাখার টোটকা জানলেই হবে সমস্যার সমাধান, রইল তার হদিস।

Advertisement

গুগল: এই ব্রাউজ়ারে সার্চ না করলে বেশির ভাগেরই দিন কাটবে না। কাছেপিঠে রেস্তরাঁর খবর কিংবা কোনও শব্দের অর্থ জানতে গুগলই ভরসা। কী ভাবে গোপন কিছু সার্চ করলেও অন্য কেউ টের পাবে না?

১) ইনকগনিটো মোডে সার্চ করতে পারেন। এই মোড থেকে সার্চ করলে কোনও ব্লাউজ়িং হিস্ট্রি, কুকিজ়, সাইট ডাটা দেখা যায় না।

Advertisement

২) এ ছাড়া গুগলে গিয়ে কিছু সার্চ করলে সেই ডাটা মুছে ফেলতে চাইলে প্রথমে সেটিং, তার পর প্রাইভেসি এবং সবশেষে ক্লিয়ার ব্রাউজ়িং ডাটা থেকে ডিলিট বাটনে গিয়ে ক্লিক করলেই হবে মুশকিল আসান।

ইউটিউব: ইদানীং বিনোদন জগতের সংজ্ঞা বদলে দিয়েছে ইউটিউব। টিভির চেয়ে ইউটিউব এখন মানুষের কাছে বেশি জনপ্রিয়। কোনও রান্না শেখা হোক কিংবা নিছক পারিবারিক কোনও ভ্লগ কিংবা ভ্রমণের ভ্লগ— অনেকেই এখন বিনোদন বলে বোঝেন ইউটিউবের চ্যানেলগুলিকে।

১) ইউটিউবের ক্ষেত্রে আপনি ওয়েবসাইট ব্যবহার করুন কিংবা অ্যাপ, সার্চ অপশনের পরেই রিমুভ অপশন থাকে। তাই যা-ই দেখবেন তা ডিলিট করে দিতেই পারেন।

২) কেবল ডিলিট করলেই তো আর হল না, আপনি ইউটিউবে যা-ই সার্চ করবেন সেই সংক্রান্ত নানা প্রকার ভিডিয়ো আপনার ওয়ালে বার বার আসতে থাকে, সেই সব থেকেই আন্দাজ করে ফেলা যায় আপনি ঠিক কী সার্চ করেছিলেন ইউটিউবে। সেগুলিও লুকোনোর জন্য সেটিংস>প্রাইভেসি>প্লে লিস্ট এবং সাবস্ক্রিপশনে যান। এ বার প্লেলিস্টগুলি ও সাবস্ক্রিপশন লিস্টগুলি প্রাইভেট করে র‌েখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন