Lifestyle News

বাড়িতেই তৈরি করে নিন অরগ্যানিক রং

দোল এসে গিয়েছে। দোল খেলতে দারুণ ভালবাসেন। অথচ প্রতিবারই দোল খেলার পর কিছু সমস্যা এসে জোটে। কখনও অ্যালার্জি, চুল উঠে যাওয়া, কখনও ক্ষতিকারক রং পেটে গিয়ে পেট খারাপ, কখনও বা ঠান্ডা লেগে জল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ১০:৫৮
Share:
০১ ০৮

লাল: লাল চন্দন লাল রং হিসেবে ব্যবহার করতে পারেন। লাল জবা ফুল রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন।<br> পরিমাণ বাড়াতে ট্যালকম পাউডার মিশিয়ে নিন। তরল রং পেতে লাল চন্দন বা চুন জলে গুলে নিতে পারেন।<br> বেদানার খোসা জল ফুটিয়ে অথবা টোম্যাটো বা গাজরের রস জল মিশিয়ে পাতলা করেও ব্যবহার করতে পারেন।

০২ ০৮

হলুদ: গুঁড়ো রং তৈরি করতে হলে দু’ভাগ হলুদের সঙ্গে চার ভাগ বেসন মিশিয়ে তৈরি করে নিন হলুদ রং।<br> তরল রং তৈরি করতে হলে শুকনো গাঁদা ফুলের পাঁপড়ি গুঁড়ো করে জলে মিশিয়ে নিন।

Advertisement
০৩ ০৮

সবুজ: হেনা পাউডারের সঙ্গে সাদা পাউডার মিশিয়ে পেয়ে যেতে পারেন সবুজ রং।<br> তবে খেয়াল রাখবেন হেনার সঙ্গে যেন আমলা মেশানো না থাকে। তাহলে সবুজের বদলে বাদামি রং পাবেন।<br> তরল রং পেতে হলে নিম, ধনেপাতা, পালং বা পুদিনা বেটে জলে সিদ্ধ করেও বানাতে পারেন।

০৪ ০৮

কমলা: পলাশ ফুলের শুকনো পাঁপড়ি গুঁড়ো করে নিন। পরিমাণ বাড়াতে মিশিয়ে নিন সাদা পাউডার।<br> তরল রং পেতে হলে পলাশের পাঁপড়ি ফলে ফুটিয়ে নিতে পারেন। অথবা কেশর জলে ভিজিয়ে বেটে নিয়ে তৈরি করে নিতে পারেন। হেনা জলে গুললেও পেয়ে যাবেন কমলা রং।

০৫ ০৮

গোলাপি: ১-২ কেজি বিটরুট গ্রেট করে ফুটিয়ে নিন।<br> সুন্দর গোলাপি রং পেয়ে যাবেন।<br> আধ লিটার জলে ১০-১৫টা গোলাপি পেঁয়াজের খোসা ফুটিয়ে ছেঁকে নিলেও পেয়ে যাবেন গোলাপি রং।

০৬ ০৮

নীল: নীল গুলমোহর বা অপরাজিতা ফুলের পাঁপড়ি শুকিয়ে গুঁড়ো করে নিন।<br> পরিমাণ বাড়াতে মিশিয়ে নিন সাদা পাউডার।<br> তরল রং বানাতে চাইলে ব্যবহার করতে পারেন ব্লু বেরির রস।

০৭ ০৮

বাদামি: গুঁড়ো রং পেতে চাইলে হেনা ও আমলা পাউডার মিশিয়ে নিন।<br> অথবা গুঁড়ো কফির সঙ্গে সাদা পাউডার মিশিয়ে নিন।<br> যদি তরল রং চান তাহলে চা, কফি বা খয়ের জলে ভিজিয়ে বানিয়ে নিন।

০৮ ০৮

কালো: দোল খেলার জন্য এই রং বেশি জনপ্রিয় না হলেও অনেকে আবার কালো বন্ধুদের সঙ্গে কালো রং মেখে ভূত হয়ে দোল খেলতে ভালবাসেন। আমলা লোহার কড়াইতে ফুটিয়ে সারা রাত রেখে দিন।<br> সকালে জলের সঙ্গে মিশিয়ে পাতলা করে নিন। কালো আঙুরের রসও ব্যবহার করতে পারেন। চটচটে ভাব কমাতে জল মিশিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement